• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০১৯, ০৩:৫২ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৬, ২০১৯, ০৩:৫২ পিএম

দেশ আজ ভয়াবহ দুঃশাসনে আক্রান্ত : মুজাহিদ সেলিম

দেশ আজ ভয়াবহ দুঃশাসনে আক্রান্ত : মুজাহিদ সেলিম
কর্মশালার বক্তব্য রাখেন সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম -ছবি : জাগরণ

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি- সিপিবি’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, দেশ আজ ভয়াবহ দুঃশাসনে আক্রান্ত। লুটপাট-দুর্নীতি, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি, রাষ্ট্রীয় সন্ত্রাস-নিপীড়নে দেশবাসী অতিষ্ঠ। দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে দুঃশাসন হঠানো এবং ব্যবস্থা বদলের সংগ্রামে সাংস্কৃতিক কর্মীদের এগিয়ে আসতে হবে।

শুক্রবার (৬ ডিসেম্বর) রাজধানীর পুরানা পল্টনের মৈত্রী মিলনায়তনে সিপিবি আয়োজিত সাংস্কৃতিক আন্দোলনে যুক্ত কমরেডদের রাজনৈতিক ও সাংগঠনিক কর্মশালায় তিনি একথা বলেন।

মুজাহিদ সেলিম বলেন, এদেশের মুক্তিসংগ্রাম থেকে শুরু করে গণতন্ত্র প্রতিষ্ঠা ও গণমানুষের সংগ্রামে প্রগতিশীল সাংস্কৃতিক কর্মীরা সামনের কাতারে থেকে লড়াই করেছে। বর্তমান দুঃশাসন থেকে দেশকে বাঁচাতে এই সময়েও সাংস্কৃতিক আন্দোলনকে জোরদার করা দরকার। সিপিবির সাথে সম্পৃক্ত সংস্কৃতি কর্মীদের অন্যান্য প্রগতিশীল সংস্কৃতি কর্মীদের সংগঠিত করে সেই আন্দোলন বেগবান করার আহ্বান জানান তিনি।

সেলিম বলেন, এ চলমান দুঃশাসন থেকে মুক্তির সংগ্রাম এবং সেই সাথে এই দুর্বৃত্তায়িত ব্যবস্থা বদলের সংগ্রাম আজ পরস্পরের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে পড়েছে। এই সংগ্রামকে এগিয়ে নিতে হলে বাম গণতান্ত্রিক বিকল্প গড়ে তোলার সংগ্রামকে অগ্রসর করার বিকল্প নেই।

সিপিবির উদ্যোগে আয়োজিত কর্মশালার দুটি অধিবেশনে সভাপতিত্ব করেন কেন্দ্রীয় সম্পাদক আহসান হাবীব লাবলু ও কেন্দ্রীয় নেতা এ এন রাশেদা।

প্রথম অধিবেশনে ‘বর্তমান রাজনৈতিক প্রেক্ষিতে সংস্কৃতি কর্মীর ভূমিকা ও দায়িত্ব’ বিষয়ে আলোচনা করেন সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, ‘মার্কসবাদী দর্শন, অর্থনীতি, রাজনীতি ও কমিউনিস্ট পার্টি’ শীর্ষক আলোচনা করেন সিপিবির প্রেসিডিয়াম সদস্য কমরেড শাহীন রহমান।

দ্বিতীয় অধিবেশনে ‘সংস্কৃতি ও সাংস্কৃতিক আন্দোলনের মার্কসীয় তত্ত্ব’ বিষয়ে সিপিবির কেন্দ্রীয় নেতা ডা. মনোজ দাশ এবং ‘পার্টি ও গণসংগঠন-আন্তঃসম্পর্ক, সমস্যা, করণীয়, কর্মসূচি’ বিষয়ে সিপিবির সাংস্কৃতিক উপ-কমিটির সম্পাদক জামসেদ আনোয়ার তপন আলোচনা করেন।

কর্মশালায় সারাদেশ থেকে সংস্কৃতি আন্দোলনে যুক্ত সিপিবির শতাধিক সদস্য অংশ নেন। 

বিক্ষোভ মিছিলপূর্ব সমাবেশ

ঢাকার শান্তিনগরে সিপিবির বিক্ষোভ মিছিলপূর্ব সমাবেশে সিপিবি কেন্দ্রীয় কমিটির সম্পাদক জলি তালুকদার বলেন, দেশে এখন এক জালিমের শাসন চলছে, যেখানে আক্রান্তরা বিচার পাচ্ছে না। উল্টো তাদেরই আসামির কাঠগড়ায় দাঁড়াতে হচ্ছে।

চলমান ফ্যাসিবাদী দুঃশাসনে মানুষের ন্যূনতম নিরাপত্তা নেই। প্রতিবাদের অধিকারও কেড়ে নেয়া হয়েছে।

তিনি বলেন, ক্ষমতাসীনরা এতটাই অসহিষ্ণু হয়ে উঠেছে, সিপিবির নিরীহ প্রতিবাদও আজ তারা সহ্য করতে পারছে না। সশস্ত্র ফ্যাসিস্ট সন্ত্রাসী বাহিনী নিরস্ত্র নেতা-কর্মীদের ওপর ঝাঁপিয়ে পরছে।

জলি বলেন, শাসকরা ইতিহাস থেকে শিক্ষা নেয় না। ইতিহাসের শিক্ষা হলো, সন্ত্রাস দিয়ে প্রতিবাদ দমন করে পৃথিবীতে কারো ক্ষমতা চিরস্থায়ী হয়নি। বিক্ষোভ মিছিলের পূর্বে সিপিবি শান্তিনগর শাখার সভাপতি হজরত আলীর সভাপতিত্বে ও সহ-সম্পাদক ফারহান হাবীবের পরিচালনায় অনুষ্ঠিত সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন ঢাকা কমিটির নেতা সেকেন্দার হায়াৎ, পল্টন থানার সাধারণ সম্পাদক ত্রিদিব সাহা, হকার্স ইউনিয়নের সভাপতি আবদুল হাশিম কবীর প্রমুখ।

টিএস/এসএমএম

আরও পড়ুন