• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০১৯, ০৪:৩৪ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৬, ২০১৯, ০৪:৩৪ পিএম

‘ভগিজগি-ধান্দাবাজি করে জনগণকে বিভ্রান্ত করার অপকৌশল’

‘ভগিজগি-ধান্দাবাজি করে জনগণকে বিভ্রান্ত করার অপকৌশল’
মাহমুদুর রহমান মান্না - ফাইল ছবি

সরকারের দিকে ইঙ্গিত করে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে কারাগারে আটকে রেখেছেন। তারা (খালেদা জিয়ার আইনজীবীরা) জামিনের জন্য আবেদন করেছেন। জামিন তিনি পেতে পারেন। সবাই বলেছেন খালেদা জিয়ার জামিন পাওয়ার অধিকার আছে। আদালত বলল মেডিকেল রিপোর্টের কথা। চিন্তা করতে পারেন, এতদিন সময় নেয়ার পর কোর্টকে তা দেয়া হয়নি। 

শুক্রবার (৬ ডিসেম্বর) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে নাগরিক নারী ঐক্যের উদ্যোগে দেশে ও মধ্যপ্রাচ্যে নির্যাতনে নারীর মৃত্যু, দ্রব্যমূল্যের সীমাহীন বৃদ্ধি ও দুর্বিসহ জীবনের অবসানের দাবিতে এক মানববন্ধনে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। 

মান্না বলেন, ‘আমাদের বলা হয়, আমরা আইন মানি না। আদালত মানি না। তাহলে বঙ্গবন্ধু হাসপাতালের মেডিকেল বোর্ডে কি আদালত মানেন? যদি মানত তাহলে তো মেডিকেল রিপোর্ট দিত। এখন বলা হচ্ছে তারা মেডিকেল রিপোর্ট পেয়েছেন, কিন্তু এর মধ্যে কিছু পরীক্ষা বাকি আছে। কেন টেস্ট বাকি আছে? কালকে আদালত বলতে পারত, ২৪ ঘণ্টা বা ৪৮ ঘণ্টার মধ্যে টেস্টগুলো করে আদালতে জমা দেন।

মাহমুদুর রহমান মান্না বলেন, ‘১২ তারিখে কেন আবার শুনানির ডেট দেয়া হলে। কারণ ১৩ তারিখ থেকে আদালত দীর্ঘদিনের জন্য বন্ধ সেই জন্য তো! সব ভগিজগি ধান্দাবাজি, জনগণকে বিভ্রান্ত করার জন্য একটার পর একটা অপকৌশল।’ 

তিনি বলেন, ‘মানববন্ধনে যারা দাঁড়িয়েছি কেউ বিএনপি করি না। এটা মনে করি না আওয়ামী লীগ ক্ষমতা থেকে গেলে বিএনপি এলে সব সমস্যার সমাধান হয়ে যাবে। এটা বলি- দুই কোটি টাকার জন্য কারো জেল হতে পারে না। লক্ষ কোটি টাকা ব্যাংক থেকে পাচার হয়ে গেছে কিন্তু আজও রিপোর্ট আলোর মুখ দেখেনি। যারা ব্যাংক, শেয়ার মার্কেট ধ্বংসের জন্য দায়ী ওখানে কোনো মামলা হয়নি। ওটাকে বলেন, শুদ্ধি অভিযান। ওই অভিযানও বন্ধ রয়েছে।’

মধ্যপ্রাচ্যে নারী নির্যাতনের কথা তুলে ধরে মান্না বলেন, ‘সরকারের পক্ষ বলা হয়, তারা দেশে বাইরে যান কেন? এই প্রশ্ন আমরাও করি, নারীরা, মেয়েরা আমাদের দেশে চাকরি পায় না কেন? গৃহকর্মীর চাকরি নিয়ে মধ্যপ্রাচ্যে যায় কেন?’ তিনি বলেন, ‘এটা বিজয়ের মাস আর ক্ষমতাসীনরা এটা বলে সারাদেশে উৎসব করে রেড়াচ্ছে। আর মধ্যপ্রাচ্যে আমাদের মা-বোনেরা কাঁদছেন। নির্যাতিত, নিগৃহীত, ধর্ষিতা হচ্ছেন। নির্যাতন সহ্য করতে না পেরে মারা যাচ্ছেন। ৫০ জনের মতো মৃত্যুর খবর পাচ্ছি। 

মানববন্ধনে অংশ নেন নাগরিক নারী ঐক্যের নেতাকর্মীরা।

টিএস/ এফসি

আরও পড়ুন