• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০১৯, ০৮:২৫ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৯, ২০১৯, ০৮:২৫ পিএম

জাতীয় কৃষক পার্টির সভাপতি সাহিদুর ও সাধারণ সম্পাদক লিয়াকত

জাতীয় কৃষক পার্টির সভাপতি সাহিদুর ও সাধারণ সম্পাদক লিয়াকত
জাতীয় পার্টি চেয়ারম্যানের জিএম কাদের- ছবি : জাগরণ

জাতীয় পার্টির অঙ্গ সংগঠন ‘কৃষক পার্টির’ সম্মেলন শেষ হয়েছে। এতে সাহিদুর রহমান টেপা সভাপতি ও লিয়াকত হোসেন চাকলাদার সাধারণ সম্পাদক মনোনীত হয়েছেন।

সোমবার (৯ ডিসেম্বর) রাজধানীর সেগুনবাগিচার কেন্দ্রীয় কাচি-কাঁচার আসর মিলনায়তনে সম্মেলন শেষে জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের তাদের নাম ঘোষণা করেন। সম্মেলনে কৃষিবিদ ইসহাক জাকারিয়া ভূঁইয়া জাতীয় পার্টি চেয়ারম্যানের হাতে ফুল দিয়ে জাতীয় পার্টিতে যোগ দেন।

জিএম কাদের বলেন, কৃষকরাই সবচেয়ে অবহেলিত। কৃষি খাত এখনো অলাভজনক। কৃষি ক্ষেত্রে সরকারের ভর্তুকি প্রকৃত কৃষকদের হাতে পৌঁছাছে না। সরকারিভাবে যখন কৃষিপণ্য ক্রয় করা হয়, তখন কিছু অসাধু রাজনৈতিক নেতাদের লোক প্রভাব বিস্তার করে কৃষকদের প্রাপ্য অধিকার কেড়ে নেয়। অথচ শুধু কৃষকদের জন্যই বাংলাদেশ বলতে পারে সারা পৃথিবী আমাদের বর্জন করলেও আমাদের উৎপাদিত পণ্য দিয়েই বেঁচে থাকতে পারবো। যা পৃথিবীর অনেক দেশই বলতে পারেনা।

জাপার মহাসচিব মসিউর রহমান রাঙ্গা বলেন, পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদ কৃষকের প্রকৃত বন্ধু ছিলেন। তিনি ১০ হাজার টাকা পর্যন্ত কৃষি ঋণ মওকুফ করেছিলেন। এরশাদের আমলে চালের কেজি ৬টাকা ছিল কিন্তু কৃষকরা সুখেই ছিল। এখন চালের দাম ধরাছোয়ার বাইরে কিন্তু কৃষকরা পণ্যের দাম পায়না। পেঁয়াজ সংকট চলছে, পাকিস্তান ও সিরিয়া থেকে পেঁয়াজ আমদানি করা হচ্ছে। কিন্তু পেঁয়াজ উৎপাদকারী কৃষকদের একভাগ কৃষকও মৌসুমে ন্যায্য মূল্য পায়নি। 

সম্মেলনে আরও বক্তব্য রাখেন- জাপার প্রেসিডিয়াম সদস্য সৈয়দ আবু হোসেন বাবলা, এসএম ফয়সল চিশতী, মীর আবদুস সবুর আসুদ, সাইফুদ্দিন আহম্মেদ মিলন,  রেজাউল ইসলাম ভূঁইয়া, ভাইস চেয়ারম্যান হেনা খান পন্নি, যুগ্ম মহাসচিব গোলাম মোহাম্মদ রাজু, শেখ আলমগীর হোসেন।

টিএস/টিএফ

আরও পড়ুন