• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: ডিসেম্বর ১১, ২০১৯, ১০:০৬ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১১, ২০১৯, ১০:০৬ পিএম

বিএনপির বাতিক সব কিছুতেই সন্দেহ করা : কাদের

বিএনপির বাতিক সব কিছুতেই সন্দেহ করা  : কাদের
বক্তব্য রাখেন ওবায়দুল কাদের-ছবি : জাগরণ

কারাবন্দি খালেদা জিয়া স্বাস্থ্যবিষয়ক প্রতিবেদন নিয়ে মির্জা ফখরুল ইসলামের সন্দেহ বিএনপির নেতিবাচক রাজনীতিরই বহির্প্রকাশ বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বলেন, সন্দেহ থাকলে আদালতকে বলুন।

বুধবার (১১ ডিসেম্বর) সন্ধায় রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউস্থ আওয়ামী লীগ কার্যালয়ে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের বর্ধিত সভায় এ কথা ওবায়দুল কাদের।

তিনি বলেন, খালেদা জিয়ার মুক্তির নামে সংঘাতের উসকানি দিলে আইন-শৃঙ্খলা বাহিনী সমুচিত জবাব।

বুধবার এক অনুষ্ঠানে খালেদা জিয়ার চিকিৎসা সংক্রান্ত প্রতিবেদন নিয়ে সন্দেহ প্রকাশ করে বক্তব্য রেখেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সেই বক্তব্যেরসমালোচনা করে ওবায়দুল কাদের বলেন, সব কিছুতেই তাদের সন্দেহ। সর্বোচ্চ আদালতে গিয়ে বলুন, এই রিপোর্টে আপনাদের সন্দেহ রয়েছে। এই নালিশ কার কাছে দিচ্ছেন? আদালকে বলুন, আপনাদের আইনজীবীরা বলুক এই রিপোর্ট সন্দেহজনক। আদালতই সেটা পরীক্ষা-নিরীক্ষা করে দেখবে। প্রত্যেকটা বিষয়ে তারা তাদের নেতিবাচক রাজনীতির বহির্প্রকাশ ঘটাচ্ছে।

তিনি বলেন, আগামী দিনগুলো খুব চ্যালেঞ্জিং, কারণ আমাদের যারা প্রতিপক্ষ তারা সহজে ছেড়ে দেবে না। আন্দোলন, নির্বাচনে ব্যর্থ হয়ে তারা ক্ষমতার জন্য চোরাই পথে চক্রান্তের পন্থা বেছে নিয়েছে। তারা আইন মানে না, আদালত মানে না, বিচার মানে না। খালেদা জিয়ার জামিনকে কেন্দ্র করে বিচার ব্যবস্থার বিরুদ্ধে, আদালতের বিরুদ্ধে অঘোষিত যুদ্ধ ঘোষণা করেছে।

সর্বোচ্চ আদালতকে তারা হুমকি দিচ্ছে। আদালত প্রাঙ্গণকে রণাঙ্গন বানিয়েছে। সেদিনও আদালতের ভেতরে প্রধান বিচারপতির সামনে তারা হট্টগোল করেছে। আইনের প্রতি তাদের এত অশ্রদ্ধা। 

তিনি বলেন, বৃহস্পতিবার আদালতে রায় হবে, একটু আগে খবর পেলাম হাইকোর্টে কাছে মটরসাইকেলে আগুন দেয়া হয়েছে। তারা আদালতকে ভয় দেখাচ্ছে। আবারও অগ্নিসন্ত্রাসের হুমকি দিচ্ছে।

কাদের বলেন, বেগম জিয়ার মুক্তিকে কেন্দ্র করে তারা আন্দোলনের নামে যে নৈরাজ্য সৃষ্টি করছে, আওয়ামী লীগ কিন্তু এখন ঐক্যবদ্ধ সুসংগঠিত একটা সংগঠন। যে কোনও পরিস্থিতি মোকাবেলা করার মতো সক্ষমতা আওয়ামী লীগের আছে। এটা পঁচাত্তর সাল নয়, এটা ২০০৪ সালও নয়। চক্রান্তের জবাব দিতে আওয়ামী লীগ প্রস্তুত।

রাজনীতি রাজনৈতিকভাবে মোকাবেরা করবো কিন্তু অরাজনৈতিকভাবে সহিংসতার দিকে গেলে সংঘাতের উসকানি দিলে উদ্ভূত পরিস্থিতিতে আইন প্রয়োগকারী সংস্থা সমুচিত জবাব দেবে।

দলীয় নেতা-কর্মীদের সতর্ক থাকার নির্দেশনা দিয়ে ওবায়দুল কাদের বলেন, সতর্ক থাকবেন, গায়ে পড়ে আক্রমণ করবেন না। আক্রান্ত হলে কি করতে হবে নির্দেশ আমরা দেবো। নির্দেশের বাইরে আমরা কিছু করবো না। আমরা ক্ষমতাসীন পার্টি আমাদের ধৈর্য্য ধরতে হবে। ঠাণ্ডা মাথায় মোকাবেলা করতে হবে। আমরা এমন কোনও কাজ করবো না, যাতে পাবলিক আমাদের ভুল বোঝে। জনগণের কাছে যেটা গ্রহণযোগ্য সেটাই আমরা করবো।

 ড. কামালের সমালোচনা করে কাদের বলেন, প্রবীণ মানুষ আমরা তাকে সন্মান করি। তার বক্তব্য আমরা শুনেও না শোনার ভান ধরি। রাজনীতিতে জনগনের কাছে তার অবস্থানটা কি এটা তার একটু ভেবে দেখা উচিত। তার কাছ থেকে আমরা অশালীন অমার্জিত বক্তব্য আশা করি না। যদি তার সে ধরনে সাহস থাকতো নির্বাচনে অংশ নিতেন। নির্বাচন না করে আজকে তার ফ্রন্টের ব্যর্থতার পরাজয়ের পর আবোল-তাবোল বকতে শুরু করেছেন।

এএইচএস/এসএমএম