• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০১৯, ০৭:৩৬ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১৩, ২০১৯, ০৭:৪৭ পিএম

ফোর্বসের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় শেখ হাসিনা

ফোর্বসের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় শেখ হাসিনা
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা- ছবি : ফোর্বস

প্রতিবছরের মতো এবারও মার্কিন ম্যাগাজিন ‘ফোর্বস’ বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকা প্রকাশ করেছে। সেই তালিকায় ২৯তম অবস্থানে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ ‍মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনা।

তালিকায় যথারীতি প্রথম অবস্থানে রয়েছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। এ নিয়ে টানা ৯ বারের মতো তালিকার শীর্ষে থাকলেন মেরকেল।

শীর্ষ ১০ নারীর তালিকায় আছেন ক্রিস্টিনে লেগারদে, নেন্সি পেলোসি, আরসুলা ভন দের লেয়েন, মেরি বারা, মেলিন্ডা গেটস, আবিগেইল জনসন, আনা পেট্রিসিয়া বোটিন, গিনি রোমেটি এবং মেরিলিন হিউসন।

গেলো কয়েক বছর ধরেই এই তালিকায় রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০১৮ সালে ফোর্বস এর প্রভাবশালী ১০০ নারীর তালিকায় শেখ হাসিনার অবস্থান ছিল ২৬তম।

ফোর্বস এ প্রকাশিত তালিকা থেকে নেয়া খেকে ছবি

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) প্রকাশিত এ তালিকার ৩৮তম অবস্থানে রয়েছেন নিজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন। 

বিশ্বের সেরা ১০০ ক্ষমতাশালী নারীর তালিকায় ৪০ নম্বরে রয়েছেন ইংল্যান্ডের রানী দ্বিতীয় এলিজাবেথ।

৪২ নম্বর স্থানে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা ইভাংকা ট্রাম্প। তাদের পেছনে ফেলে ৩৪ নম্বরে স্থান পেয়েছেন ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

ফোর্বস এর সেরা ১০০ ক্ষমতাশালী নারীর তালিকায় রয়েছেন আরও দুই ভারতীয়। তারা হলেন  রোশনি নাদার মালহোত্রা। তিনি রয়েছেন ৫৪ নম্বরে এবং ৬৫ নম্বরে রয়েছেন কিরণ মজুমদার শাহ।

রয়েছেন শেরেনা উইলিয়ামসসহ ১৬ বছর বয়সী পরিবেশ কর্মী গ্রেটা থুনবার্গ। তার অবস্থান ১০০তম।

এসএমএম

আরও পড়ুন