• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২৫, ২০১৯, ০১:২০ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২৫, ২০১৯, ০১:২১ পিএম

ঢাকা সিটিতে সুষ্ঠু নির্বাচন নিয়ে সন্দেহ মির্জা ফখরুলের

ঢাকা সিটিতে সুষ্ঠু নির্বাচন নিয়ে সন্দেহ মির্জা ফখরুলের
নেতা-কর্মীদের সাথে নিয়ে জিয়ার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন বিএনপি মহাসচিব -ছবি : জাগরণ

ঢাকা সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠু না হওয়ার শঙ্কা প্রকাশ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বুধবার (২৫ ডিসেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সমাধিতে পুষ্পমাল্য অর্পণ শেষে গণমাধ্যমের কাছে তিনি এ শঙ্কা প্রকাশ করেন।

এর আগে কেন্দ্রীয় ছাত্রদলের আংশিক কমিটি ও ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের ঘোষিত আহ্বায়ক কমিটির নেতৃবৃন্দদেরকে নিয়ে বিএনপি প্রতিষ্ঠাতার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান দলের মহাসচিব।

এ সময় ছাত্রদলের সাবেক সভাপতি বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, সাবেক নেতা বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, ডাকসুর সাবেক জিএস খায়রুল কবির খোকন, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, নাজিম উদ্দিন আলম, ছাত্রদল সভাপতি ফজলুর রহমান খোকন, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামলসহ কেন্দ্রীয় ও ঢাবি ছাত্রদলের বিপুল সংখ্যক নেতা-কর্মী উপস্থিত ছিলেন।

ইভিএমের মাধ্যমে নির্বাচনে ভোটগ্রহণ হবে- নির্বাচন কমিশনারের এই বক্তব্যে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, ইভিএমকে আমরা প্রত্যাখান করেছি। বলেছি, ইভিএমে ভোট সঠিক হবে না। কারণ ইভিএমে ভোট হলে জনগণের রায় প্রতিফলিত হবে না। সুতরাং নির্বাচন (ঢাকা সিটি করপোরেশন নির্বাচন) সুষ্ঠু হওয়ার সম্ভাবনা কম। কারণ বর্তমান সরকার ও নির্বাচন কমিশনের অধীনে এখন পর্যন্ত কোনও নির্বাচন সুষ্ঠু হয়নি।

ঢাকা সিটি করপোরেশন নির্বাচন প্রসঙ্গে বিএনপি মহাসচিব বলেন, সিটি নির্বাচনের বিষয়ে আমরা যখন ঘোষণা দেই, তখন পরিষ্কারভাবে বলেছি, বর্তমান নির্বাচন কমিশন ও সরকারের অধিনে কোনও নির্বাচন সুষ্ঠু ও অবাধ হতে পারে না। আর সেই নির্বাচনে জনগণের যে রায়, সেই রায় প্রতিফলিত হয় না। তারপরও যেহেতু আমরা গণতন্ত্রে বিশ্বাস করি, সেই কারণে আমরা নির্বাচনে অংশগ্রহণ করছি।

নতুন বছরে বিএনপির প্রত্যাশার বিষয়ে জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, নতুন বছরে প্রত্যাশা থাকে। আর নতুন বছরে আমরা মনে করি, এই বছরে জনগণ ঐক্যবদ্ধ হয়ে গণতন্ত্রের জন্য সংগ্রাম ও লড়াই করবে এবং অসত্য ও অসুন্দরকে পরাজিত করবে। সত্য, সুন্দর ও গণতন্ত্রকে প্রতিষ্ঠিত করবে এবং খালেদা জিয়াকে মুক্ত করে গণতন্ত্রকে মুক্ত করবে।

মির্জা ফখরুল বলেন, আমরা জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা জানিয়ে শপথ নিয়েছি, বাংলাদেশ যে গণতন্ত্রবিহীন অবস্থায় রয়েছে, সেই গণতন্ত্র ফিরিয়ে আনতে আমরা শপথ নিয়েছি। আমরা শপথ নিয়েছি, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে মুক্ত করে আনতে আমরা সংগ্রাম করবো। ঐক্য গড়ে তোলা হবে। আর সেই ঐক্যবদ্ধ আন্দোলনের মধ্যে দিয়ে বেগম জিয়া ও গণতন্ত্রকে মুক্ত করা হবে এবং তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনা হবে।

টিএস/এসএমএম

আরও পড়ুন