• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২০, ০২:০৭ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৮, ২০২০, ০৩:০১ পিএম

‘বিদ্রোহী’ প্রার্থী থাকলে আপনাদের অসুবিধা কী?

‘বিদ্রোহী’ প্রার্থী থাকলে আপনাদের অসুবিধা কী?
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের-ফাইল ছবি

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সিটি নির্বাচনে কাউন্সিলরদের মধ্যে কয়েকজন প্রার্থী আছেন, যারা দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে নিজেরাই প্রার্থী হয়েছেন। তাদের বসানোর ব্যাপারে আমাদের সিটিতে যে শৃঙ্খলা কমিটি রয়েছে তারা সক্রিয় রয়েছেন। তারা ব্যবস্থা নিচ্ছেন। এরই মধ্যে কেউ কেউ বসে যাওয়ার জন্য সাড়াও দিয়েছেন। বিষয়টি নিয়ে আলাদাভাবে মনিটর করা হচ্ছে। 

শনিবার (১৮ জানুয়ারি) সকালে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সংবাদ সম্মেলনে দলের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, এস এম কামাল হোসেন, সাখাওয়াত হোসেন শফিক, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইজ্ঞিনিয়ার আবদুস সবুর, উপ-দফতর সম্পাদক সায়েম খান প্রমুখ উপস্থিত ছিলেন।

বিদ্রোহী কাউন্সিলর প্রার্থীদের প্রসঙ্গে গণমাধ্যমের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, এটা আমাদের ওপর ছেড়ে দিন। অ্যাবস্যুলেটলি ইন্টারন্যাল ম্যাটার অব আওয়ার পার্টি। আমাদের সমস্যাগুলো আমরা সমাধান করতে পারি বা না পারি তাতে আপনাদের (গণমাধ্যম) অসুবিধা কী? আমি একটু জানতে চাই, ‘বিদ্রোহী’ থাকলে আপনাদের অসুবিধা কী?

তিনি বলেন, ১১ বছর ধরে আমরা ক্ষমতায় আছি, এতো বড় দলে বিদ্রোহী প্রার্থীর মতো বিষয়গুলো থাকে। আমরা নির্বাচন করছি, এসব ছোটোখাটো সমস্যাকে নিয়েই এগিয়ে যাচ্ছি। আমরা নির্বাচনেও বিজয়ী হচ্ছি এবং বিরোধী দলের চ্যালেঞ্জও মোকাবেলা করছি। 

ওবায়দুল কাদের বলেন, ইভিএমের ব্যাপারে আমাদের অবস্থান অত্যন্ত পরিষ্কার। এ নির্বাচন কমিশন গঠিত হওয়ার পর তারা বিভিন্ন দলের সাথে সংলাপ করেছে, নির্বাচন কমিশনের আওয়ামী লীগের সাথে সংলাপ যখন হয় তখন আমরাও পরিষ্কারভাবেই ইভিএমের পক্ষে অবস্থান তুলে ধরেছি। এখনও আমাদের অবস্থান স্পষ্টভাবেই ইভিএমের পক্ষে। কারণ আমরা আধুনিক প্রযুক্তিতে বিশ্বাস করি। ইভিএম প্রদ্ধিতে ভোট দেয়া অনেক সহজ। প্রযুক্তিগত দিক থেকে এর কার্যকারিতাও খুব স্পষ্ট। ইভিএম রেখে নির্বাচন করবে কি না, এটা নির্বাচন কমিশনের এখতিয়ার। এ নিয়ে আমর কোনও বিতর্কে যেতে চাই না।

কাদের বলেন, ঢাকা সিটি করপোরেশন নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে বিএনপি ইভিএম পদ্ধতি নিয়ে বিষোদগার করছে। অতীতে ইভিএম পদ্ধতিতে যে কোনও নির্বাচন সুষ্ঠু হয়েছে। ইভিএম পদ্ধতিতে আগে বেশ কয়েকটি নির্বাচনে বিজয়ীও হয়েছে বিএনপি। 

তিনি বলেন, আমাদের কাছে মনে হয়ছে, নির্বাচন হওয়ার আগেই নির্বাচনকে বিতর্কিত করার জন্য বিএনপি নানা ধরনের তালবাহানা করছে। নির্বাচনকে বিতর্কিত করার জন্য তারা নানামুখী তৎপরতা চালাচ্ছে তারা।    

‘অবশ্যই জয়লাভ করবো— বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন মন্তব্য প্রসঙ্গে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ৭ আসন পাওয়ার আগে তো জাতীয় সংসদ নির্বাচনেও তো শুনেছিলাম তাদের গণজোয়ার হয়েছে। গণজোয়ারের প্রতিচ্ছবিটা তো নির্বাচনেই প্রতিফলিত হবে। নির্বাচনের ফলাফলে তো তারা তার কোনও প্রমাণ রাখতে পারেন নি। 
বিএনপি সব সময়ই দিবাস্বপ্ন দেখে। গণজোয়ারও তাদের একটা দিবাস্বপ্ন। যা দুঃস্বপ্নে পরিণত হবে। নির্বাচনে যেতার পর কোনও অবস্থা তারা সৃষ্টি করতে পারেনি। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আছে, তারা কেনো ভাবছে, জনগণ বিরোধী দলের মেয়র নির্বাচন করবে।

কাদের বলেন, এবার ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে আমাদের ক্লিন ইমেজের দুই মেয়র প্রার্থীর পক্ষে যেভাবে গণজোয়ার উঠেছে তাতে আশা করছি আমাদের প্রার্থীরা বিজয়ী হবেন।

তিনি বলেন, দেশের মানুষ জানে কোন প্রার্থীকে ভোট দিলে উন্নয়ন হবে।

নির্বাচনের তারিখ পরিবর্তন হলে আওয়ামী লীগ বা সরকরের কোনও আপত্তি থাকবে না উল্লেখ করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, একই দিনে সিটি নির্বাচন এবং সরস্বতী পূজা নিয়ে হিন্দু সম্প্রদায়ের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে। নির্বাচন কমিশন তাদের সঙ্গে কথা বলে গ্রহণযোগ্য একটি তারিখ ঠিক করবে বলে প্রত্যাশা করছি।

আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এবং ছাত্রলীগের সাবেক সভাপতি আবদুল মান্নানের মৃত্যুতে তিনি দুঃখ প্রকাশ করেন।

এএইচএস/এসএমএম

আরও পড়ুন