• ঢাকা
  • মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২০, ৬ ফাল্গুন ১৪২৬

জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা

মুজিববর্ষ
প্রকাশিত: ফেব্রুয়ারি ১০, ২০২০, ০৭:০২ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১০, ২০২০, ০৭:০২ পিএম

আ.লীগের মনোনয়ন বিক্রির ১ম দিন

৫টি আসনে ২০ জন, চসিক মেয়র পদে ৪ জন মনোনয়নপত্র নিলেন

জাগরণ প্রতিবেদক
৫টি আসনে ২০ জন, চসিক মেয়র পদে ৪ জন মনোনয়নপত্র নিলেন

জাতীয় সংসদের ৫টি আসনের উপ-নির্বাচন এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়নপত্র সংগ্রহ শুরু হয়েছে। আজ প্রথম দিন সোমবার (১০ ফেব্রুয়ারি) ৫টি আসন থেকে মোট ২০ জন ও চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র পদের জন্য মোট ৪ জন নৌকা প্রতীকের জন্য মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এ ছাড়া চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে মোট ৯৪ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। আওয়ামী লীগের দফতর সূত্র এমন তথ্য জানিয়েছে।
    
উল্লেখ্য, সোমবার থেকে জাতীয় সংসদের ৫টি আসনের উপ-নির্বাচন এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে আগ্রহীদের দলীয় মনোনয়নের আবেদনপত্র সংগ্রহের আহ্বান জানায় আওয়ামী লীগ। আগামী ১৪ ফেব্রুয়ারি শুক্রবার পর্যন্ত আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয় (বাড়ি-৫১/এ, সড়ক-৩/এ, ধানমণ্ডি আ/এ, ধানমণ্ডি, ঢাকা) থেকে প্রতিদিন সকাল ১১টা থেকে বিকাল ৫টার মধ্যে ওই দলীয় মনোনয়নের আবেদনপত্র সংগ্রহ এবং জমা দেয়া যাবে। গাইবান্ধা-৩, ঢাকা-১০, বাগেরহাট-৪, বগুড়া-১ ও যশোর-৬ ওই ৫টি জাতীয় সংসদীয় আসনের উপ-নির্বাচন এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে সোমবার থেকে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের ওই মনোনয়নপত্র সংগ্রহ করতে বলা হয়েছে। 

আওয়ামী লীগের দফতর সূত্র জানিয়েছে, প্রথম দিনে বাগেরহাট-৪ সোমবার মনোনয়নপত্র কিনেছেন ৪ জন। তারা হলেন- সাবেক উপ-কমিটির সহ-সম্পাদক আওয়ামী লীগ মিজানুর রহমান জনি, বাগেরহাট জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা ড. আব্দুর রহিম খান, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য অ্যাডভোকেট আমিরুল আলম মিলন, বাগেরহাট মোড়লগঞ্জ থানা আওয়ামী লীগের সদস্য প্রবীর রঞ্জন হালদার। যশোর-৬ আসনের জন্য মনোনয়নপত্র কিনেছেন মো. আব্দুর রফিক।

গাইবান্ধা-৩ আসনের জন্য মনোনয়নপত্র কিনেছেন মোট ১৩ জন। তারা হলেন- ১. উম্মে কুলসুম স্মৃতি, ২. ইয়াকুব উল আজাদ ৩. মো. মাহমুদুল হক, ৪. এ কে এম মোকছুদ চৌধুরী, ৫. মো. মফিজুল সরকার ৬. মো.ফজলুল করিম ৭. মো. ওমর ফারুখ, ৮. মো. আজিজার রহমান খান বিএসসি, ৯. গোপাল চন্দ্র বর্মন, ১০. মোছা. রেহেনা, ১১. তামান্না শারমিন।  

ঢাকা-১০ আসনে মনোনয়নপত্র কিনেছেন ইয়াদ আলী ফকির। বগুড়া-১ আসনে মনোনয়নপত্র কিনেছেন মোজাহিদুল ইসলাম বিপ্লব।  

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদের জন্য আওয়ামী লীগের মনোনয়নপত্র কিনেছেন ৪ জন। তারা হলেন- রেজাউল করিম চৌধুরী, খোরশেদ আলম, মুজিবর রহমান, নুরুল ইসলাম বিএসসি। 

নির্বাচন কমিশন সূত্র জানায়, গাইবান্ধা-৩ আসনটি গত ২৭ ডিসেম্বর, ঢাকা-১০ আসনটি ২৯ ডিসেম্বর, ১০ জানুয়ারি বাগেরহাট-৪, ১৮ জানুয়ারি বগুড়া-১ আসন আর যশোর-৬ আসনটি ২১ জানুয়ারি শূন্য হয়েছে। সংবিধান অনুযায়ী, আসন শূন্য হওয়ার পরবর্তী ৯০ দিনের মধ্যে উপ-নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে।

এএইচএস/ এফসি