• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০২০, ০১:৩৩ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২০, ২০২০, ০১:৩৩ পিএম

খালেদা জিয়ার ‘প্যারোল’ নিয়ে বিএনপিতে মত-দ্বিমত

খালেদা জিয়ার ‘প্যারোল’ নিয়ে বিএনপিতে মত-দ্বিমত
খালেদা জিয়া ● ফাইল ছবি
● প্যারোলের কোনও বিকল্প কিছুই দেখছি না : খন্দকার মাহবুব
● সরকারের সদিচ্ছা থাকলে সাধারণ জামিন পান খালেদা জিয়া : গয়েশ্বর
● নেত্রীকে এভাবে ফেলে রেখে কোনও কিছুই হবে না : আমীর খসরু

বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া প্যারোলে মুক্ত হলে এর ফল ইতি না নেতিবাচক হবে তা নিয়ে বিএনপিতে চলছে আলোচনা-পর্যালোচনা।

বিএনপির আইনজীবীরা বলছেন, প্যারোলে মুক্তি আইনি প্রক্রিয়া, খালেদা জিয়া চাইলে এ প্রক্রিয়ায় সহজেই মুক্তি পেতে পারেন।

নেতারা মনে করছেন, প্যারোলে মুক্ত হলে রাজনৈতিক পরাজয় হবে তাদের চেয়ারপারসন ও বিএনপির।

১৭ বছরের দণ্ড নিয়ে দুই বছরেরও বেশি সময় ধরে কারাবন্দি খালেদা জিয়া। এর মধ্য নানা সময়ই আলোচনায় এসেছে তার প্যারোলে মুক্তির বিষয়টি। তবে রাজপথে আন্দোলনের মধ্য দিয়ে চেয়ারপারসনকে মুক্ত করার কথা সব সময়ই বলে আসছে বিএনপি। কিন্তু গত দুই বছরে দৃশ্যমান কোনও আন্দোলন গড়ে তুলতে পারেনি কেন্দ্রীয় নেতৃত্ব।

এ অবস্থায় খালেদা জিয়ার আইনজীবী খন্দকার মাহবুব হোসেনের দাবি, বিএনপি চেয়ারপারসনের বিরুদ্ধে করা সব মামলাই রাজনৈতিক। তাই আইনের স্বাভাবিক প্রক্রিয়ায় তার মুক্তি মিলছে না। দ্রুত মুক্তির জন্য প্যারোলের কোনও বিকল্প দেখছেন না তিনি।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, খালেদার চিকিৎসার জন্য প্যারোলে মুক্তির প্রয়োজন হয় না। সরকারের সদিচ্ছা থাকলে সাধারণ জামিনে মুক্ত থাকতে পারেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, যেখানে উনি (খালেদা জিয়া) স্বৈরাচার এবং ১/১১-এর বিরুদ্ধে আপস করেন নাই। তাকে এমন অবস্থায় ফেলে রেখে কোনও কিছুই হবে না।

বিএনপি নেতাদের দাবি, প্যরোলের বিষয়ে এখনও ইতিবাচক সাড়া দেননি খালেদা জিয়া।

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় রোববার (২৩ ফেব্রুয়ারি) উচ্চ আদালত খালেদা জিয়াকে জামিন দেবে বলেও আশা করছেন বিএনপি নেতারা।

এসএমএম