• ঢাকা
  • বুধবার, ০১ এপ্রিল, ২০২০, ১৮ চৈত্র ১৪২৬
প্রকাশিত: মার্চ ২০, ২০২০, ০৪:২৯ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২০, ২০২০, ০৪:২৯ পিএম

‘কোভিডে আতঙ্কিত হওয়ার মতো পরিবেশ সৃষ্টি হয়নি’

জাগরণ প্রতিবেদক
‘কোভিডে আতঙ্কিত হওয়ার মতো পরিবেশ সৃষ্টি হয়নি’
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ● সংগৃহীত

কোভিড-১৯ ঝুঁকিতে আছে বাংলাদেশ তবে আতঙ্কিত হওয়ার কিছু নেই বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শুক্রবার (২০ মার্চ) সকালে রাজধানীর বনানীতে সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানে কবরে শ্রদ্ধা নিবেদন শেষে এ কথা জানান তিনি।

এ সময় আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের সঙ্গে আরও উপস্থিত ছিলেন দলটির দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া, উপদফতর সম্পাদক সায়েম খান প্রমুখ।

কোভিড পরিস্থিতি নিয়ে কাদের বলেন, বাংলাদেশ ঝুঁকিতে আছে। কিন্তু আতঙ্কিত হওয়ার মতো কোনও পরিস্থিতি সৃষ্টি এখনও হয়নি। বাংলাদেশে এখন পর্যন্ত ১৮ জন আক্রান্ত হয়েছেন একজন মারা গেছে। তারপরও ঝুঁকিতে আছে।

কাদের আরও বলেন, কোভিড সম্মিলিতভাবে মোকাবেলা করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা সম্পূর্ণ প্রস্তুত আছি। আমরা বিশ্বাস করি কোভিড যত বড়ই শত্রু হোক না কেনো। আমরা এই ভাইরাসকে পরাজিত করতে পারবো বলে আশা করছি।

কাদের বলেন, যেটা চীন থেকে ইউরোপ ও আমেরিকাসহ সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে, সেই ভাইরাসের ঝুঁকি থেকে আমরা মুক্ত থাকবো সেটা বলা যায় না। তবে আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এই ভাইরাস মোকাবেলায় সম্পূর্ণ প্রস্তুত। আমাদের সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে কোভিড মোকাবেলায়। আমরা বিশ্বাস করি আমাদের সর্বাত্মক প্রয়াস, সম্মিলিত উদ্যোগে করোনা যত বড় শত্রুই হোক, আমরা এই শত্রুকে পরাজিত করবো।

বিএনপি নির্বাচন কমিশনের কাছে আবেদন করেছেন উপনির্বাচন পেছানো জন্য গণমাধ্যমের এমন প্রশ্নের জবাবে কাদের বলেন, তারা কখন কি বলে, আর কখন কি করে বোঝা মুশকিল। তারা সব কিছুতেই রাজনীতি খোঁজে। কিন্তু উপনির্বাচনের বিষয়টি সম্পূর্ণ নির্বাচন কমিশনের এখতিয়ার। তারা যদি নির্বাচন পেছাতে চায় এটা তাদের বিষয়। তাদের নিজস্ব স্বাধীনতা আছে তারা সিদ্ধান্ত নেবে। নির্বাচন পেছানোর জন্য আবেদন করেছেন সেটা গ্রহণযোগ্য হবে কিনা তা আমি জানি না।

সরকার কোভিডের এর মধ্যে বিএনপির ওপর নির্যাতন বন্ধ করেনি বিএনপির নেতাদের এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে কাদের বলেন, বিএনপির ওপর কিভাবে কোনও নির্যাতন করলো তা তো দেখিনা, তা তো জানিনা। অযথাই অভিযোগ দেয়া তাদের পুরনো অভ্যাস। বিএনপি অভ্যাসের কারণে এই অভিযোগ করে থাকে।

কাদের বলেন, প্রাক্তন রাষ্ট্রপতি জিল্লুর রহমান আমাদের দেশের একজন বরেণ্য রাজনীতিবিদ এবং সৎ ও সাহসী রাজনৈতিক। তিনি স্বাধিকার ও স্বাধীনতা আন্দোলনে বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর ছিলেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, সঙ্কটে সাহসী রাজনৈতিক ব্যক্তিত্ব হিসেবে জিল্লুর রহমান এদেশের সকলের কাছে প্রিয়। বিশেষ করে ১/১১ সময়ে যখন আমাদের নেত্রী শেখ হাসিনা কারাগারে ছিলেন সেই সঙ্কটের সময় তিনি যে সাহস ও নৈতিকতার পরিচয় দিয়েছেন এবং দুঃসময়ে তিনি দলের ঐক্যের প্রতীক৷ তিনি কর্মীদের ঐক্যবদ্ধ করেছিলেন। তার সংগ্রাম ও আন্দোলন ছিলো আমাদের উৎসাহের প্রেরণা।

এসএমএম