• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ৪, ২০২০, ০৪:২৬ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৪, ২০২০, ০৪:২৬ পিএম

বর্তমান পরিস্থিতিতে ঐক্যের ডাক বিএনপির

বর্তমান পরিস্থিতিতে ঐক্যের ডাক বিএনপির
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ● সংগৃহীত

করোনাভাইরাস জনিক সৃষ্ট পরিস্থিতিতে ঐক্যের ডাক দিয়েছে বিএনপি। পরিস্থিতি মোকাবেলায় ৮৭ হাজার কোটি টাকার বিশেষ তহবিল ঘোষণার পরামর্শও দেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

 শনিবার (৪ এপ্রিল) রাজধানীর গুলশানে স্থায়ী কমিটির বৈঠক শেষে এক সংবাদ সম্মেলন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, যে কোনও ভালো উদ্যোগে সরকারের সাথে এক হয়ে কাজ করতে রাজি বিএনপি।

সংবাদ সম্মেলনে জানান হয়, করোনাভাইরাস জনিত সৃষ্ট পরিস্থিতিতে বিভিন্ন শ্রেণি-পেশার ক্ষতিগ্রস্ত মানুষকে সহায়তায় ৮৭ হাজার কোটি টাকার বিশেষ তহবিল গঠনে সরকারের কাছে প্রস্তাব করা হয়েছে বিএনপির পক্ষ থেকে। একই সঙ্গে অবিলম্বে দেশের বরেণ্য অর্থনীতিবিদদের সমন্বয়ে একটি আপৎকালীন অর্থনৈতিক টাস্ক ফোর্স গঠনেরও দাবি করেছে বিএনপি।

সংবাদ সম্মেলনে করোনাভাইরাস জনিত বৈশ্বিক মহামারির কারণে বাংলাদেশের অর্থনীতিতে সম্ভাব্য মহাদুর্যোগ মোকাবেলায় বিএনপির পক্ষ থেকে সুনির্দিষ্ট ২৫টি প্রস্তাব তুলে ধরেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সংবাদ সম্মেলনে জানান হয়, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সংশ্লিষ্ট অর্থনীতিবিদদের সহায়তায় এই প্রস্তাবনা তৈরি করা হয়েছে।

বিএনপি মনে করে, করোনাভাইরাসের সংক্রমণজনিত পরিস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের গার্মেন্টসসহ রফতানি শিল্প-কারখানার শ্রমিকদের বেতন-ভাতা খাতে ৫ হাজার কোটি টাকার যে প্রণোদনার ঘোষণা করেছেন, তা যথেষ্ট নয়।

বিএনপির অভিযোগ, প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে তার ভাষণে বিশাল জনগোষ্ঠীকে বাঁচিয়ে রাখার কোনও পরিকল্পনা বা এ জন্য বরাদ্দের কথা বলেননি।

বিএনপির মহাসচিব বলেন, তাদের সুপারিশগুলো বাস্তবায়নের জন্য জিডিপির ৩ শতাংশ অর্থের সমন্বয়ে ৮৭ হাজার কোটি টাকার একটি বিশেষ তহবিল ঘোষণা করতে হবে। এর মধ্যে কিছু পদক্ষেপ নিতে হবে স্বল্প-মেয়াদি, অনতিবিলম্বে। কিছু মধ্যমেয়াদি এবং কিছু দীর্ঘমেয়াদি।

স্বল্প-মেয়াদি খাতে ৬১ হাজার কোটি টাকা, আর মধ্য-মেয়াদি খাতে ১৮ হাজার কোটি টাকা। এর বাইরে ৮ হাজার কোটি টাকা অদৃশ্য খাত এবং অন্যান্য খাতে ব্যয় করা যাবে। যাতে শাটডাউন প্রত্যাহার হলে সব খাতের অর্থনৈতিক কর্মকাণ্ড সাধারণ ছুটি-পূর্ব স্তরে ফিরে আসতে সক্ষম হয়।

মির্জা ফখরুল ইসলাম জানান, অর্থনৈতিক দুর্যোগ মোকাবিলায় বিএনপির এই প্রস্তাবনা জরুরিভাবে বাস্তবায়নের জন্য তারা সরকারের কাছে পাঠাবেন।

এসএমএম