• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: মে ২০, ২০২০, ০৩:২৮ পিএম
সর্বশেষ আপডেট : মে ২০, ২০২০, ০৩:২৮ পিএম

শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করুন : কাদের

শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করুন : কাদের
ওবায়দুল কাদের ● টিভি থেকে নেয়া

ঈদকে সামনে রেখে করোনা সঙ্কটে বেতন-ভাতার দাবিতে রাজপথে পোশাক শ্রমিকদের বিক্ষোভে উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে তা পরিশোধ করতে মালিকদের প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার (২০ মে) রাজধানীর সংসদ ভবন এলাকায় নিজের সরকারির বাসভবনে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ‌্য করছি, এখনও অনেক শিল্প-কারখানার মালিক শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করেননি। শ্রমিকদের নামে বিক্ষোভ ও অস্থিরতা বিরাজ করছে। প্রতিদিনই শ্রমিকরা রাস্তায় নেমে আসছে, যা সঙ্কটকালে অনাকাঙ্খিত।আমি গার্মেন্টসহ অন‌্যান‌্য কারখানা মালিকদের অনুরোধ করছি যারা এখনও বেতন ভাতা পরিশোধ করেননি অবিলম্বে শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করুন।

ঈদকে সামনে রেখে মানুষকে গ্রামমুখী না হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, বারবার অনুরোধ করা স্বত্ত্বেও যারা দলে দলে গ্রামমুখী হচ্ছেন নানান কৌশলে স্থানান্তরের চেষ্টা করছেন। তাদের বলতে চাই, সরকার স্থানান্তর বন্ধে কঠোর অবস্থানে রয়েছে। আমরা আবারও অনুরোধ করছি, আপনারা নিজ নিজ অবস্থানে থাকুন। ঘর থেকে বের হয়ে পথিমধ‌্যে আটকা পরবেন না। তখন দু’দিকই হারাবেন এবং ভোগান্তিতে পড়বেন। সঙ্কট মোকাবেলায় সরকারকে সহযোগিতা করুন। অন‌্যথায় পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকারকে আরও কঠোর অবস্থানে যেতে হবে।

রাজনীতির অশুভ খেলায় বিএনপি : আন্দোলন ও নির্বাচনে ব‌্যর্থ হয়ে বৈশ্বিক সঙ্কটকে পুঁজি করে বিএনপি রাজনীতির অশুভ খেলায় মেতেছে বলে অভিযোগ করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বলেন, শেখ হাসিনার সরকার যখন সবাইকে নিয়ে সম্মিলিত ও সমন্বিত প্রয়াস চালিয়ে যাচ্ছে তখন বিএনপি রাজনৈতিক প্রতিহিংসা ছাড়া আর কিছুই দেখতে পায় না।

ওবায়দুল কাদের বলেন, বিশ্বের বিভিন্ন দেশ আমাদের চেয়ে সংক্রমণ ও মৃত‌্যুতে অনেক ভয়াবহ অবস্থার মুখোমুখি। উন্নত বিশ্বের দেশগুলোতে হাজার হাজার মানুষ মৃত‌্যুবরণ করছে। খোদ যুক্তরাষ্ট্রে দৃতের সংথখ‌্যা ১ লাখ ছাড়িয়েছে। যুক্তরাজ‌্যে ৪০ হাজার ছাড়িয়েছে। অর্থনৈতিক বাস্তবতায় দেশগুলো লকডাউন শিথিল করেছে। সরকারের নানান সীমাবদ্ধতা থাকা স্বত্ত্বে সংক্রমণ রোধে প্রাণান্ত চেষ্টা করছে। দায়িত্বশীল রাজনৈতিক দল হিসেবে বিষেদাগার ছাড়া এ সঙ্কটে বিএনপি কি দিতে পেরেছে জাতিকে?’

ত্রাণ ক্রার্যক্রমে যে কোনও অনিয়মের বিরুদ্ধে সরকার কঠোর অবস্থানে রয়েছে উল্লেখ করে তিনি বলেন, অভিযুক্তদের বিরুদ্ধে ইতোমধ‌্যে প্রশাসনিক, দলীয় ও আইনগত ব‌্যবস্থা গ্রহণ তারই প্রমান বহন করে। দলীয় পরিচয়ও তাদের রক্ষা করতে পারেনি। এই বিসয়ে শেখ হাসিনা জিরো টলারেন্সের পরিচয় দিয়েছে।

বিএনপির কাছে প্রশ্ন রেখে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, জনগণ জানতে কথামালার চাতুরি আর প্রেস ব্রিফিং ছাড়া বিএনপি অসহায় মানুষের জন‌্য কি করেছে? চৌকষ কথার ফুলঝরি আর গলাবাজি ছাড়া দেশ ও জাতিকে বিএনপি কি দিতে পেরেছে?’

“মির্জা ফখরুল সাহেব (বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর) ক্ষণে ক্ষণে বিদেশের কথা বলেন। আমি অনেক দেশে বিরোধী রাজনৈতিক দলগুলো করোনা তহবিল গঠন করে জনগণের পাশে দাঁড়িয়েছে। আপনারা কি করেছেন তা জাতি জানতে চায়। বরাবরের মতো নিজেদের ব‌্যর্থতা ঢাকার জন‌্য সরকারের বিরুদ্ধে মিথ‌্যাচারের মরচে পড়া অকার্যকর হাতিয়ার ব‌্যবহার করছে।

এএইচএস/এসএমএম

আরও পড়ুন