• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০২০, ১ শ্রাবণ ১৪২৭
প্রকাশিত: জুন ৭, ২০২০, ০৪:৪৮ পিএম
সর্বশেষ আপডেট : জুন ৭, ২০২০, ০৫:০৩ পিএম

কোনও সাড়া নেই, গভীর কোমায় মোহাম্মদ নাসিম

জাগরণ প্রতিবেদক
কোনও সাড়া নেই, গভীর কোমায় মোহাম্মদ নাসিম
হাসপাতালে চিকিৎসাধীন মোহাম্মদ নাসিম ● সংগৃহীত

কোনও কিছুতেই সাড়া দিচ্ছেন না গুরুতর অসুস্থ সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগের অন্যতম প্রবীণ রাজনৈতিক নেতা, দলের সভাপতিমণ্ডলির সদস্য এবং ১৪ দলে মুখপাত্র মোহাম্মদ নাসিম।

১ জুন (সোমবার) করোনাভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত হয়ে রাজধানীর শ্যামলীতে অবস্থিত বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ভর্তি হন মোহাম্মদ নাসিম। সেখানে চিকিৎসাধীন থাকা অবস্থাতেই তিনি ব্রেইন স্ট্রোক করেন।  এরপর মস্তিষ্কে সফল অস্ত্রপোচার করা হলে, দু’দিন স্থিতিশীল ছিল তার শারীরিক অবস্থা। এরপরেই তা ক্রমাগত অবনতির দিকে যেতে থাকে।

রোববার (৭ জুন) তার সর্বশেষ অবস্থা প্রসঙ্গে পাওয়া তথ্য মতে জানা যায়, গভীর কোমায় চলে গেছেন তিনি। কোনও কিছুতেই সাড়া দিচ্ছেন না। আর তাতে করে ঘণীভূত হচ্ছে উদ্বেগ, উৎকন্ঠা।

শনিবার (৬ জুন) দিবাগত রাতে তার চিকিৎসায় গঠিত ১৩ সদস্যের মেডিকেল বোর্ডের প্রধান বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক কনক কান্তি বড়ুয়া এ তথ্য জানিয়েছেন। 

তিনি বলেন, খুবই সংকটাপন্ন অবস্থায় আছেন মোহাম্মদ নাসিম। তিনি ডিপ কোমায় আছেন এবং কোনও সাড়া দিচ্ছেন না।

এর আগে শনিবার বিকেল ৪টায় মেডিকেল বোর্ড বৈঠকে বসে এবং ঘণ্টাব্যাপী বৈঠকে ক্ষমতাসীন দলের সংসদ সদস্য ও প্রবীণ রাজনীতিক নাসিমের স্বাস্থ্যের অবস্থা নিয়ে আলোচনা হয়। পরে বিকেলে বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালের নিউরোসার্জন ডা. রিয়াজুল হক গণমাধ্যমকে জানান, অচেতন অবস্থায় রয়েছেন মোহাম্মদ নাসিম। তাকে আইসিইউতে ভেন্টিলেটর দিয়ে রাখা হয়েছে। করোনাভাইরাসে আক্রান্ত এবং মস্তিস্কে রক্তক্ষরণের কারণে তার অবস্থা সংকটাপন্ন হয়েছে বলেও জানান এ চিকিৎসক।

প্রবীণ এই নেতার সুচিকিৎসার জন্য প্রয়োজনীয় সব পদক্ষেপ নেয়ার সরাসরি নির্দেশনা প্রদান করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া ক্রমাগত মোহাম্মদ নাসিমের শারীরিক অবস্থা সম্পর্কে খোঁজ-খবরও রাখছেন তিনি।

১ জুন (সোমবার) শারীরিক দুর্বলতা নিয়ে বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ভর্তি পর সেখানে তার করোনা টেস্ট করালে রেজাল্ট পজিটিভ আসে। চিকিৎসাধীন অবস্থায় পরবর্তীতে স্ট্রোক করেন নাসিম। তার আরোগ্যের জন্য দেশবাসীর কাছে দোয়া প্রার্থনা করেছেন প্রবীন এই নেতার পরিবারের সদস্যরা।

এসকে/এসএমএম

আরও পড়ুন