• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১৩, ২০২০, ০১:৫০ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৩, ২০২০, ০৪:২৩ পিএম

রোববার বনানী কবরস্থানে মোহাম্মদ নাসিমের দাফন

রোববার বনানী কবরস্থানে মোহাম্মদ নাসিমের দাফন
মোহাম্মদ নাসিম ( ২ এপ্রিল ১৯৪৮—১৩ জুন ২০২০ )

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলির সদস্য, ১৪ দলের মুখপাত্র ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের মরদেহ রোববার (১৪ জুন) রাজধানীর বনানী কবরস্থানে দাফন করা হবে।

শনিবার (১৪ জুন) দুপুরে স্বাস্থ্য বিধি ও স্বাস্থ্য সচেতনতার দিকটি বিবেচনায় নিয়ে নাসিমের মরদেহ জন্মভূমি সিরাজগঞ্জে নিয়ে যাওয়া হচ্ছে না বলে জানান আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক এবং মোহাম্মদ নাসিমের বড় ছেলে তানভীর শাকিল জয়।

তারা বলেন, রোববার (১৪ জুন) সকাল সাড়ে ১০টায় করোনা পরিস্থিতিতে বিদ্যমান স্বাস্থ্যবিধি মেনে বনানী জামে  মসজিদে  জানাযা শেষে বনানী কবরস্থানে মোহাম্মদ নাসিমকে চিরনিদ্রায় শায়িত করা হবে।

এ সময় সদ্য প্রয়াত মোহাম্মদ নাসিমের ছেলে তানভীর শাকিল জয় জানান, করোনা পরিস্থিতির কারণে স্বাস্থ্যবিধি মেনেই বনানী কবরস্থানে দাফন করা হবে।

রাজধানীর শ্যামলীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শনিবার (১৩ জুন) সকাল ১১টা ১০ মিনিটে মারা যান মোহাম্মদ নাসিম। তার বয়স হয়েছিল ৭২ বছর। তিনি স্ত্রী ও তিন সন্তান রেখে গেছেন।

গত ১ জুন গুরুতর অসুস্থ হয়ে বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ভর্তি হন মোহাম্মদ নাসিম। এরপর পরীক্ষায় তার দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। প্লাজমা থেরাপিতে কিছুটা সুস্থ হলে ৫ জুন তাকে হাসপাতালের আইসিইউ থেকে কেবিনে নেওয়ার কথা ছিল। তবে ওইদিনই ভোরে তার ব্রেইন স্ট্রোক হলে সকালে ওই হাসপাতালেই তার মস্তিষ্কে অস্ত্রোপচার করা হয়।

করোনা থেকে সেরে উঠলেও মস্তিষ্কে অস্ত্রোপচারের পর থেকেই ডিপ কোমায় ছিলেন মোহাম্মদ নাসিম। ডিপ কোমায় থাকা অবস্থাতেই চিকিৎসকদের সব চেষ্টা ব্যর্থ করে দিয়ে শনিবার সকালে না ফেরার দেশে চলে গেলেন তিনি।

১৯৭৫ সালে কারাগারে হত্যা করা জাতীয় চার নেতার অন্যতম শহীদ ক্যাপ্টেন এম মনসুর আলীর ছেলে মোহাম্মদ নাসিম সিরাজগঞ্জ-১ আসনের এমপি ছিলেন। আওয়ামী লীগ সরকারের আগের মেয়াদে তিনি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

এসএমএম

আরও পড়ুন