• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১৪, ২০২০, ০২:০৪ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৪, ২০২০, ০২:০৪ পিএম

মায়ের কবরের পাশেই চিরনিদ্রায় শায়িত হলেন নাসিম

মায়ের কবরের পাশেই চিরনিদ্রায় শায়িত হলেন নাসিম
চিরনিদ্রায় শায়িত হলেন মোহাম্মদ নাসিম ● সংগৃহীত

দুই দফা জানাযা শেষে বনানীর কবরস্থানে মায়ের কবরে পাশেই চিরনিদ্রায় শায়িত হলেন বর্ষীয়ান রাজনীতিবিদ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলির সদস্য, ১৪ দলের মুখপাত্র ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। আর এর মধ্য দিয়ে ইতি ঘটলো বর্ষীয়ান এই রাজনীতিবিদের জীবনের।

রোববার (১৪ জুন) সকাল ৯টায় রাজধানীর শ্যামলীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালের হিমঘর থেকে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলির সদস্য মোহাম্মদ নাসিমের মরদেহ নেয়া হয় তার ধানমন্ডির বাসভবনে।

সেখানে উপস্থিত পরিবারের সদস্য, সিরাজগঞ্জ থেকে আসা নেতা-কর্মী ও ভক্তদের আলোচনায় তাৎক্ষণিক সিদ্ধান্ত হয় ধানমন্ডিতে একটি জানাযা পড়ার। আর এর পরই সাড়ে ৯টার দিকে মোহাম্মদ নাসিমের প্রথম জানাযা সম্পন্ন হয় ধানমন্ডির সোবহানবাগ মসজিদে।

ওই জানাযা শেষে নাসিমের মরদেহ নেয়া হয় বনানীতে। সেখানে দ্বিতীয় নামাজের জানাযা অনুষ্ঠিত হয়। আর সেখানে উপস্থিত মুক্তিযুদ্ধের সংগঠক ও ৩ বারের মন্ত্রীর প্রতি রাষ্ট্রীয় সম্মান প্রদর্শনে দেয়া হয় ‘গার্ড অব অনার’।

বনানীতে উপস্থিত নেতা-কর্মী ও ভক্তরা মোহাম্মদ নাসিমের কফিনে ফুল দিয়ে শেষবারের মতন শ্রদ্ধা জানায়। তারপর বনানী কবরস্থানে মায়ের কবরে পাশেই দাফন সম্পূর্ণ করা হয়। 

এর আগে জানাযা শেষে রাষ্ট্রপতি আবদুল হামিদের পক্ষে তার সামরিক সচিব এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে তার সামরিক সচিব মোহাম্মদ নাসিমের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

পরে আওয়ামী লীগ, ঢাকা মহানগর আওয়ামী লীগ দক্ষিণ ও উত্তর, কেন্দ্রীয় ১৪ দল, আওয়ামী যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষকলীগসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নাসিমকে শেষ শ্রদ্ধা নিবেদন করেন।

আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদনের সময়ে দলের সভাপতিমণ্ডলির সদস্য ড. আবদুর রাজ্জক, জাহাঙ্গীর কবির নানক ও আবদুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ ও আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সংগঠনিক সম্পাদক আহমদ হোসেন ও মির্জা আজম, দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

এ সময় মোহাম্মদ নাসিমের বড় ছেলে তানভীর শাকিল জয়সহ পরিবারের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

স্বাস্থ্যবিধি থাকায় সীমিত সংখ্যক মানুষকে কবরস্থানে প্রবেশাধিকার দেয়া হয়।

দাফনের আগে তানভীর শাকিল জয় মোহাম্মদ নাসিমের বিদেহি আত্মার মাগফেরাত কামনা করে দেশবাসীর কাছে দোয়া কামনা করেন।

শনিবার (১৩ জুন) বেলা ১১ টা ১০ মিনিটে রাজধানীর শ্যামলীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন মোহাম্মদ নাসিম। 

এসএমএম

আরও পড়ুন