• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর, ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭
প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২০, ০৬:১৩ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৪, ২০২০, ০৬:১৪ পিএম

ব্যারিস্টার রফিক-উল-হকের মৃত্যুতে স্বেচ্ছাসেবক লীগের শোক

জাগরণ প্রতিবেদক
ব্যারিস্টার রফিক-উল-হকের মৃত্যুতে স্বেচ্ছাসেবক লীগের শোক
প্রয়াত আইনজ্ঞ ব্যারিস্টার রফিক-উল-হক।

 বাংলাদেশের সাবেক অ্যাটর্নি জেনারেল , সিনিয়র আইনজীবী ব্যারিস্টার রফিক -উল হকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ।

শনিবার (২৪ অক্টোবর) সকাল ৮ টা ৩০ মিনিটে রাজধানীর আদ -দ্বীন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় দেশবরেণ্য এই আইনজ্ঞ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর।

এক বার্তায় ব্যারিস্টার রফিক-উল-হকের মৃত্যুতে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ সভাপতি নির্মল রঞ্জন গুহ ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু গভীর শোক করে তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করেছেন।

বার্তায় বলা হয়, সেনা সমর্থিত ওয়ান ইলেভেন সরকারের ষড়যন্ত্রের শিকার হয়ে জননেত্রী শেখ হাসিনা কারান্তরীন হলে অপশক্তি চক্রের রক্তচক্ষু উপেক্ষা করে জননেত্রী শেখ হাসিনাকে মুক্ত করতে স্বপ্রনোদিত হয়ে আইনী লড়াইয়ে যুক্ত হন দেশের খ্যাতিমান এই আইনবিশারদ।

দেশের এই বরেন্য আইনবিদ ১৯৩৫ সালের ২ রা নভেম্বর কলকাতার সুবর্ণগ্রামে জন্মগ্রহন করেন। ১৯৫৫ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক, ১৯৫৭ সালে দর্শন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ১৯৫৮ সালে এলএল.বি পাশ করেন। ১৯৬২ সালে যুক্তরাজ্য থেকে বার-এট 'ল' ডিগ্রি অর্জন করেন। ১৯৬৫ সালে সুপ্রিম কোর্টের আইনজীবী এবং ১৯৭৩ সালে আপীল বিভাগের আইনজীবী হিসাবে তালিকাভূক্ত হন। বর্ণাঢ্য জীবনে আইন পেশায় প্রায় ৬০ বছর পার করেছেন।

এসকে