• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২১, ২০২১, ১০:০১ এএম
সর্বশেষ আপডেট : জুন ২১, ২০২১, ১০:০১ এএম

ঢাকা মহানগরে আওয়ামী লীগ অগোছাল

ঢাকা মহানগরে আওয়ামী লীগ অগোছাল

ঢাকা মহানগরে সাংগঠনিকভাবে অগোছাল হয়ে পড়েছে আওয়ামী লীগ। থানা-ওয়ার্ড, ইউনিট পর্যায়ের সম্মেলন ও নতুন নেতৃত্ব নির্বাচনের তাগিদ দেয়া হচ্ছে বেশ আগে থেকেই। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের দ্রুততম সময়ে সম্মেলন কার্যক্রম শুরু করতে মহানগর নেতাদের বারকয়েক হুঁশিয়ারি দিয়েছেন। কেন্দ্র থেকেও কয়েকবার সুনির্দিষ্ট সময়সীমা বেঁধে দেয়া হয়েছিল। তার পরও পুনর্গঠন কার্যক্রম শুরু হয়নি। খবর বিভিন্ন সূত্রের।

ঢাকা বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক মির্জা আজম জানান, ‘সম্মেলন আয়োজন বিষয়ে দায়িত্বপ্রাপ্ত নেতাদের সময় বেঁধে দেয়া হবে।’

অনুপ্রবেশ সংকট নিরসন প্রশ্নে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা আছে অনুপ্রবেশকারী ও হাইব্রিড কিংবা দলের ইমেজ নষ্টকারী ব্যক্তিদের দল থেকে বিতাড়িত করার। এ প্রক্রিয়ায় হয়তো এই মুহূর্তে বিতর্কিতদের দল থেকে বহিস্কার করা হচ্ছে না; কিন্তু যখনই সম্মেলন হবে, তখন বিতর্কিত ব্যক্তিদের দল থেকে ঝেড়ে ফেলা হবে।

আওয়ামী লীগের ঢাকা মহানগর উত্তরের সভাপতি শেখ বজলুর রহমান, সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি, মহানগর দক্ষিণের সভাপতি আবু আহমেদ মন্নাফী ও সাধারণ সম্পাদক হুমায়ুন কবির অভিন্ন ভাষায় বলেন, করোনার প্রাদুর্ভাবের কারণে সাংগঠনিক কার্যক্রম ব্যাহত হলেও তারা মহানগরীর অসহায় ও দুস্থ মানুষের জীবন-জীবিকা রক্ষায় তাদের পাশে রয়েছেন।

মহামারির মধ্যেও চেষ্টা করছেন মহানগরে দলকে পুনর্গঠিত ও শক্তিশালী করার। এ লক্ষ্যে নগরে সদস্য সংগ্রহ কার্যক্রম অব্যাহত রাখা ছাড়াও ওয়ার্ড-থানা-ইউনিট সম্মেলন শেষ করার প্রস্তুতি রয়েছে। নতুন নেতৃত্ব বেছে নেয়ার ক্ষেত্রে কোনো বিতর্কিত ব্যক্তি, সন্ত্রাসী-চাঁদাবাজ ও মাদকসম্পৃক্তদের কোনো কমিটিতে জায়গা দেয়া হবে না বলে জানান তারা।

জাগরণ/এমএ