• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২১, ০৩:৩৩ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৫, ২০২১, ০৩:৩৩ পিএম

মমতার রোম সফরের অনুমতি দিল না বিদেশমন্ত্রক

মমতার রোম সফরের অনুমতি দিল না বিদেশমন্ত্রক
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। ফাইল ফটো।

মুখ্যমন্ত্রীর পদের সঙ্গে অনুষ্ঠান সঙ্গতিপূর্ণ নয়। আর তাই মমতার রোম সফরে ‘না’ বিদেশমন্ত্রকের। প্রসঙ্গত, আগামী ৬ ও ৭ অক্টোবর বিশ্ব শান্তি বৈঠকের আমন্ত্রণ পান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। সামাজিক ক্ষেত্রে মমতা ব্যানার্জির অবদানের জন্য তাঁকে অভিনন্দন জানিয়েছিলেন রোমের Community of Sant’ Egidio-এর সভাপতি প্রফেসর মার্কো ইম্প্যাগলিয়াজো।

ইতালির একটি বেসরকারি সংগঠন এই অনুষ্ঠানের উদ্যোক্তা। জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল, পোপ এবং ইতালির শীর্ষ রাজনৈতিক নেতৃত্বকে আমন্ত্রণ জানিয়েছে এই সংগঠন।

ঠিক হয়েছিল ভবানীপুরের উপনির্বাচন শেষ হলেই রোমের উদ্দেশ্যে রওনা দেবেন মুখ্যমন্ত্রী। কিন্তু বিদেশমন্ত্রকের যুগ্মসচিব জানিয়ে দিয়েছেন, যে কর্মসূচির জন্য বাংলার মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়েছে একটি রাজ্যের মুখ্যমন্ত্রীর অংশগ্রহণের জন্য এই অনুষ্ঠান সামঞ্জস্যপূর্ণ নয়। এদিকে কেন্দ্রের তরফে অনুমতি না মেলায় রাজনৈতিক কারণই রয়েছে বলে মনে করছেন তৃণমূল।

কেন্দ্রের এই সিদ্ধান্তে ক্ষুব্ধ নবান্ন। তাদের দাবি, মমতা সেখানে রাজনৈতিকভাবে দেশের বর্তমান শাসক দলকে বিভিন্ন কারণে আক্রমণ করলে তা কেন্দ্রের পক্ষে বিড়ম্বনার সৃষ্টি হবে। আর সেই কারণেই শেষ মুহূর্তে মমতার রোম সফরে অনুমতি দিল না কেন্দ্র।

এরই পাশাপাশি দলের একাংশ মনে করছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমেরিকা সফরের পর মমতার ইউরোপ সফর হলে তা ‘তাৎপর্যপূর্ণ’ হবে। আর তার জন্যই এই সিদ্ধান্ত নিল কেন্দ্র।

প্রসঙ্গত, এর আগেও শিকাগো সফরে যেতে মুখ্যমন্ত্রীকে অনুমতি দেয়া হয়নি। ফের কেন্দ্রের এই সিদ্ধান্তে ক্ষুব্ধ নবান্ন।

 

জাগরণ/এসকেএইচ