• ঢাকা
  • বুধবার, ২৬ জানুয়ারি, ২০২২, ১৩ মাঘ ১৪২৮
প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২১, ১২:২১ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৩, ২০২১, ০৬:২১ পিএম

শুধু কাউন্সিলরদের অনাস্থাতেই পদ হারাতে পারেন মেয়র জাহাঙ্গীর

শুধু কাউন্সিলরদের অনাস্থাতেই পদ হারাতে পারেন মেয়র জাহাঙ্গীর
গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম ● ফাইল ফটো

বিতর্কিত মন্তব্য-কাজ কিংবা নৈতিকতার স্খলনের অভিযোগ উঠলে ইউরোপ-আমেরিকা এমনকি এশিয়ার দেশগুলোতেও পদ থেকে সরে যান দায়িত্বশীলরা। কিন্তু বাংলাদেশে এমন চর্চা খুব একটা দেখা যায় না।

সম্প্রতি দলীয় পদ হারানো পর আলোচনায় গাজীপুরের জাহাঙ্গীর আলমের মেয়রপদ। নিজ থেকে দায়িত্ব না ছাড়লে আইনগতভাবে তাকে সরানোর উপায় নেই এমন দাবি করে বিশ্লেষকরা বলছেন, সংসদ সদস্য আর স্থানীয় সরকারের বিধান আলাদা হওয়ায় তৈরি হয়েছে নতুন এ সংকট।

দেশের ইতিহাসে স্থানীয় সরকার নির্বাচনগুলো সব সময়ই ছিলো স্বতন্ত্র প্রতীকে। কিন্তু ২০১৬ সালে আওয়ামী লীগ সরকার আইনে পরিবর্তন আনার পর মেয়র ও চেয়ারম্যান পদে ভোট হচ্ছে দলীয় প্রতীকে। প্রতীকের বিষয়টি আইনে যুক্ত করা হলেও পদ হারালে কি হবে তার নির্দেশনা না থাকাকে সরকারের গাফিলতি বলছেন বিশ্লেষকরা।

তবে মেয়র পদ থেকে সরাতে হলে ডিজিটাল নিরাপত্তা কিংবা অন্য আইনে মামলায় দণ্ডপ্রাপ্ত হতে হবে জাহাঙ্গীরকে। কেননা এই মুহূর্তে স্থানীয় সরকার আইন সংশোধন করা হলেও তাতে বিচার করা যাবে না গাজীপুরের মেয়রের। তবে দু’এক দিনের মধ্যে তার মেয়র পদের সিদ্ধান্তের কথা জানাবে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

স্থানীয় সরকার ও নির্বাচন বিশ্লেষকরা বলছেন, কাউন্সিলরদের অনাস্থায় পদ হারাতে পারেন গাজীপুর সিটি মেয়র জাহাঙ্গীর আলম। দলীয় পদ গেলেও স্থানীয় সরকার ব্যবস্থায় মেয়র পদে রাখার পক্ষে মত দিয়েছেন কেউ কেউ।

জাগরণ/এসএসকে

আরও পড়ুন