• ঢাকা
  • শুক্রবার, ২৭ মে, ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০২১, ১২:৫০ এএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২৩, ২০২১, ০৬:৫০ পিএম

ইসি গঠনে সংলাপ

রাষ্ট্রপতির আমন্ত্রণ পেল আরও চার দল

রাষ্ট্রপতির আমন্ত্রণ পেল আরও চার দল
ফাইল ফটো

নির্বাচন কমিশন (ইসি) গঠন প্রক্রিয়ার সংলাপে অংশ নিতে দেশের আরও চারটি নিবন্ধিত রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

দলগুলো হচ্ছে- গণফোরাম, বিকল্পধারা বাংলাদেশ, গণতন্ত্র পার্টি এবং বাংলাদেশ কমিউনিস্ট পার্টি (সিপিবি)।

সূত্র জানায়, গণফোরামের সঙ্গে আগামী ২ জানুয়ারি সন্ধ্যা ছয়টায় এবং বিকল্পধারার সঙ্গে সন্ধ্যা সাতটা বঙ্গভবনে বৈঠকে বসবেন রাষ্ট্রপতি। পরদিন ৩ জানুয়ারি সন্ধ্যা ছয়টায় গণতন্ত্রী পার্টি এবং সন্ধ্যা সাতটায় সিপিবির সঙ্গে সংলাপে বসবেন আবদুল হামিদ।

রাষ্ট্রপতির কার্যালয় জানিয়েছে, পর্যায়ক্রমে নিবন্ধিত সব দলই বঙ্গভবনে সংলাপে অংশ নেয়ার আমন্ত্রণ পাবে। 

কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে আগামী বছরের ১৪ ফেব্রুয়ারি। আগের দুইবারের মতো এবারও নতুন ইসি গঠনে আলোচনা করে পরামর্শ নেওয়ার জন্য রাষ্ট্রপতি নিবন্ধিত রাজনৈতিক দলগুলোকে আমন্ত্রণ জানাচ্ছেন।

এর আগে, প্রথম দিন এই সংলাপে অংশ নেয় জাতীয় সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি। ইসি গঠনে আইন প্রণয়নসহ তিন দফা প্রস্তাব দেয়। সবশেষে বুধবার (২২ ডিসেম্বর) হাসানুল হক ইনুর নেতৃত্বে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের অন্যতম শরিক জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের ছয় সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সঙ্গে বঙ্গভবনে বৈঠক করেছেন। বৈঠকে রাষ্ট্রপতিকে নির্বাচন কমিশন গঠনের আইন করার পরামর্শ দিয়েছে জাসদ।

জাগরণ/এসএসকে