• ঢাকা
  • শনিবার, ২৮ মে, ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২২, ১২:৪১ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ৭, ২০২২, ১২:৪২ এএম

প্রধানমন্ত্রীর নেতৃত্বে নির্বাচনকালীন সরকার চায় গণফ্রন্ট

প্রধানমন্ত্রীর নেতৃত্বে নির্বাচনকালীন সরকার চায় গণফ্রন্ট
সংগৃহীত ছবি

স্বাধীনতার পর জাতীয় সংসদে যেসব রাজনৈতিক দলের প্রতিনিধিত্ব ছিল তাদের সমন্বয়ে বর্তমান প্রধানমন্ত্রীর নেতৃত্বে নির্বাচনকালীন সরকার গঠনের প্রস্তাব দিয়েছে গণফ্রন্ট।

নির্বাচন কমিশন পুনর্গঠনে রাজনৈতিক দলগুলোর সাথে রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদের চলমান সংলাপের ১১তম দিনে আলোচনায় অংশ নেয় গণফ্রন্ট। বৃহস্পতিবার সন্ধ্যায় দলের চেয়ারম্যান মোহাম্মদ জাকির হোসেনের নেতৃত্বে ৭ সদস্যের প্রতিনিধিদল আলোচনায় অংশ নেয়।

এসময় নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নসহ ১৪ দফা প্রস্তাব পেশ করেন গণফ্রন্ট নেতারা। মুক্তিযুদ্ধ ও স্বাধীনতায় বিশ্বাসী সৎ ব্যক্তির সমন্বয়ে নির্বাচন কমিশন গঠনের প্রস্তাব করেন। তিনজন মহিলা সদস্যসহ ৯ সদস্যের নির্বাচন কমিশন গঠনের প্রস্তাব করে গণফ্রন্ট প্রতিনিধি দল।

একই দিনে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)’র জন্য সময় নির্ধারিত থাকলেও এলডিপি সংলাপে অংশ নেয়নি।

 

রাষ্ট্রপতির সাথে চলমান সংলাপে অংশগ্রহণ করতে বিএনপি অস্বীকৃতি জানিয়ে আসলেও তাদের জন্য সংলাপের দিন ও সময় নির্ধারণ করেছে বঙ্গভবন। বিএনপিকে সংলাপের জন্য আমন্ত্রণ জানিয়ে সময় নির্ধারণ করা হয়েছে ১২ জানুয়ারি বিকেল ৪টায়।

গত বছরের ২০ ডিসেম্বর থেকে শুরু হওয়া সংলাপে অংশ নেওয়া বেশিরভাগ দলই নির্বাচন কমিশন পুনর্গঠন নিয়ে সংবিধান অনুযায়ী আইন করার পরামর্শ দিয়েছে। একইসঙ্গে বেশ কয়েকটি রাজনৈতিক দল ইসি পুনর্গঠনে কিছু নাম প্রস্তাব করেছে।

জাগরণ/এসএসকে