• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি, ২০২৩, ২০ মাঘ ১৪২৯
প্রকাশিত: নভেম্বর ৫, ২০২২, ১২:১৮ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৪, ২০২২, ০৬:১৮ পিএম

৩ ডিসেম্বর ছাত্রলীগের জাতীয় সম্মেলন

৩ ডিসেম্বর ছাত্রলীগের জাতীয় সম্মেলন

ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ৩০তম জাতীয় সম্মেলন আগামী ৩ ডিসেম্বর হতে পারে।

শুক্রবার (৪ নভেম্বর) আওয়ামী লীগের এ সম্পর্কিত এক সভায় এ সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়।েএদিন গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভা হয়। এতে ছাত্রলীগের ৩০তম সম্মেলনের জন্য আগামী ৩ ডিসেম্বরকে সম্ভাব্য তারিখ হিসেবে নির্ধারণ করা হয়।

পাশাপাশি আগামী ২৬ নভেম্বর মহিলা আওয়ামী লীগ এবং ৯ ডিসেম্বর যুব মহিলা লীগের সম্মেলনের সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে। তিনটি সম্মেলনই সোহরাওয়ার্দী উদ্যানে হবে বলে বৈঠক-সূত্রে জানা গেছে।

গত ২৮ অক্টোবর গণভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভায় ২৪ ডিসেম্বর আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের তারিখ নির্ধারণ করা হয়। সে সভায় এই সম্মেলনের আগে সব সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের সম্মেলন শেষ করার সিদ্ধান্ত নেয়া হয়। দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুবিধাজনক সময় অনুযায়ী বাকি সংগঠনগুলোর সম্মেলনের তারিখও নির্ধারিত হবে।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফরুল্লাহ জানিয়েছেন, ১২ ডিসেম্বরের মধ্যে সবকটি সহযোগী ও ভ্রাতৃপ্রতীম সংগঠনের সম্মেলন শেষ করার নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে, যাতে আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের আগে সময় পাওয়া যায়।

২০১৮ সালের মে মাসে ছাত্রলীগের ২৯তম সম্মেলন হয়েছিল । সেসময় সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব পান রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও গোলাম রাব্বানী। পরে ভারপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব দেওয়া হয় আল নাহিয়ান খান জয় ও লেখক ভট্টাচার্যকে। পরে ২০২০ সালের ৪ জানুয়ারি ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে জয় ও লেখককে ‘ভারমুক্ত’ করা হয়।

জাগরণ/রাজনীতি/এসএসকে