• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০১৯, ০৭:৪১ পিএম

২০৩৪ সালে পরিশোধ হবে বঙ্গবন্ধু সেতুর ঋণ

২০৩৪ সালে পরিশোধ হবে বঙ্গবন্ধু সেতুর ঋণ


সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বঙ্গবন্ধু সেতু চালু হওয়ার পর থেকে গত বছর ডিসেম্বর পর্যন্ত এই সেতু থেকে ৪ হাজার ৯৮৮ কোটি ৩৭ লাখ টাকার টোল আদায় হয়েছে। এ অর্থ থেকে ক্রমান্বয়ে নির্মাণ সহযোগী সংস্থাসমুহের ঋণ ২০৩৪ সালের মধ্যে পরিশোধ করা হবে । 

সোমবার জাতীয় সংসদে আওয়ামী লীগের সংসদ সদস্য মো. মামুনুর রশীদ কিরণের লিখিত প্রশ্নের উত্তরে এ তথ্য জানান তিনি।

ওবায়দুল কাদের সংসদে জানান, ১৯৯৮ সালে সমাপ্ত এ সেতুর নির্মাণ ব্যয় হয়েছে ৩ হাজার ৭৪৫ কোটি ৬০ লাখ টাকা। অন্য দিকে এ পর্যন্ত সেতুর টোল বাবদ আদায় হয়েছে ৪ হাজার ৯৮৮ কোটি ৩৭ লাখ টাকা। অর্থাৎ এ পর্যন্ত ১ হাজার ২৪২ কোটি ৭৭ লাখ টাকা অধিক অর্থ আদায় হয়েছে। আদায় হওয়া অর্থ থেকে সেতুর রক্ষণাবেক্ষণ কাজসহ সেতু কর্তৃপক্ষের অন্যান্য আনুসঙ্গিক ব্যয় নির্বাহের পর এ সেতু নির্মাণে উন্নয়ন সহযোগী সংস্থাসমূহের ঋণ পরিশোধ করা হয়ে থাকে। 

তবে বৈদেশিক মুদ্রার বিনিময় হার দ্বিগুণেরও বেশি বেড়ে যাওয়ায় চুক্তিভিত্তিক ক্রমান্বয়ে সময় সূচি অনুযায়ী উন্নয়ন সহযোগী সংস্থাসমূহ হতে গৃহীত ঋণ সেতু হতে আদায় করা টোলের মাধ্যমে ২০৩৪ সাল নাগাদ পরিশোধ সম্পন্ন হবে।

মন্ত্রী জানান, ১৯৯৭-৯৮ অর্থ বছরে টোল আদায় হয়েছে ৯৯ লাখ টাকা, ৯৮-৯৯ অর্থ বছরে আয় হয়েছে ৬১ কোটি ২৭ লাখ টাকা, ১৯৯৯-২০০০ অর্থবছরে ৬৬ কোটি ৯৪ লাখ টাকা, ২০০০-২০০১  অর্থ বছরে ৮২ কোটি ৮৪ লাখ টাকা, ২০০১- ২০০২ অর্থ বছরে ৯৩ কোটি ৫৮ লাখ টাকা, ২০০২-২০০৩ অর্থ বছরে ১০৮ কোটি ৭২ লাখ টাকা, ২০০৩-২০০৪ অর্থ বছরে ১৩১ কোটি ৮ লাখ টাকা, ২০০৪ -২০০৫ অর্থ বছরে ১৫২ কোটি, ২০০৫-২০০৬ অর্থ বছরে ১৫৭ কোটি ৯৭ লাখ টাকা, ২০০৬-২০০৭ অর্থ বছরে ১৭৩ কোটি ৭৬ লাখ টাকা, ২০০৭-২০০৮ অর্থ বছরে ২০১ কোটি ৯৬ লাখ টাকা, ২০০৮- ২০০৯ অর্থ বছরে ২১৪ কোটি ৪২ লাখ টাকা, ২০০৯-২০১০ অর্থ বছরে ২৪২ কোটি ৯৯ লাখ টাকা, ২০১০- ২০১১ অর্থবছরে ২৬৯ কোটি ১০ লাখ টাকা, ২০১১-২০১২ অর্থবছরে ৩০৬ কোটি ২৩ লাখ টাকা, ২০১২-২০১৩ অর্থ বছরে ৩২৭ কোটি ৯৮ লাখ টাকা, ২০১৩-২০১৪ অর্থ বছরে ৩২৫ কোটি ৩৮ লাখ টাকা, ২০১৪-২০১৫ অর্থ বছরে ৩৫১ কোটি ১৪ লাখ টাকা, ২০১৫-২০১৬ অর্থ বছরে ৪০৪ কোটি ৮৮ লাখ টাকা, ২০১৬-২০১৭ অর্থ বছরে ৪৮৬ কোটি ৫২ লাখ টাকা, ২০১৭ -২০১৮ অর্থ বছরে ৫৪৩ কোটি ৮০ লাখ টাকা এবং ২০১৮-২০১৯ অর্থ বছরে (ডিসেম্বর পর্যন্ত)  ২৮৪ কোটি ৮২ লাখ টাকা আদায় হয়েছে।

হা শা/আরআই