• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২০, ২০২০, ১২:১২ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২০, ২০২০, ১২:১২ পিএম

জেদ্দায় করোনায় আক্রান্ত বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর

জেদ্দায় করোনায় আক্রান্ত বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর
জেদ্দা কনস্যুলেটে কর্মরত লেবার কাউন্সিলর আমিনুল ইসলাম- সংগৃহিত

সৌদি আরবে এবার করোনায় আক্রান্ত হলেন বাংলাদেশ জেদ্দা কনস্যুলেটে কর্মরত লেবার কাউন্সিলর আমিনুল ইসলাম। তিনি বর্তমানে জেদ্দার একটি হাসপাতালের আইসোলেশনে আছেন বলে রিয়াদ দূতাবাসের প্রেস উইং জানিয়েছে।

তবে এই প্রথম বিদেশি মিশনে কর্মরত কোনো কর্মকর্তার করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত হওয়া গেল। কাউন্সিলর (লেবার) মো. আমিনুল ইসলাম বাংলাদেশ মিশন, জেদ্দায় দায়িত্ব পালন করছিলেন ২ বছর ৮ মাস ধরে। তবে জেদ্দা এবং এর আশপাশ প্রদেশের নিয়মিত করোনা আপডেট দিতেন তিনি।

জানা গেছে, জেদ্দার স্থানীয় সোলাইমান ফকিহ হাসপাতালে গত ১৪ এপ্রিল থেকে চিকিৎসাধীন আছেন তিনি। একই হাসপাতালে করোনা সন্দেহে গায়ে জ্বর নিয়ে ভর্তি আছেন কাউন্সিলর আমিনুল ইসলামের স্ত্রী আসমা হাসনিন কোহিলি। রোববার কাউন্সিলর আমিনুল ইসলামের কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার রিপোর্ট আসার পর আতঙ্ক দেখা দিয়েছে মধ্যপ্রাচ্যে বাংলাদেশি মিশনগুলোর কূটনীতিকদের মধ্যে।

করোনাভাইরাসে সৌদি আরবে প্রবাসীরা ব্যাপক হারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করলেও এই প্রথম সরকারি দায়িত্ব পালন করতে গিয়ে কোন কূটনৈতিক এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে।

মদিনায় একটি কোম্পানিতে কর্মরত ৪ হাজার বাংলাদেশি শ্রমিকের কারোনা টেস্ট করতে অনাগ্রহ প্রকাশ করলে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় বিশেষ অনুরোধে বাংলাদেশি শ্রমিকদের করোনাভাইরাস সম্পর্কে পরামর্শ , সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক কর্মরত শ্রমিকদের করোনা টেস্ট করতে সহযোগিতা করার জন্য গত ২ এপ্রিল কাউন্সিলর আমিনুল ইসলামের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি টিম শ্রমিকদের পরামর্শ নিতে মদীনা সফর করেন।

মদিনা থেকে ফিরে বাংলাদেশ সরকারের প্রবাসীদের খাদ্য সহায়তা যে বরাদ্দ আসছিল জেদ্দার কন্সাল জেনারেল ফয়সাল আহমেদ এর নেতৃত্বে প্রবাসীদের মাঝে বিতরণ করার কার্যক্রমে অংশ নেন এই কর্মকর্তা। কিন্তু দুইদিন যেতে না যেতে সামান্য অসুস্থতা বোধ করছিলেন তিনি। ঘরে থাকা ওষুধ দিয়ে প্রাথমিকভাবে সমাধান করার চেষ্টা করছিলেন কিন্তু জ্বর বাড়তে থাকায় নিকটাত্মীয় এবং উর্ধ্বতন কর্তৃপক্ষের পরামর্শে হাসপাতালে ভর্তি হওয়ার সিদ্ধান্ত নেন তিনি বলে জানিয়েছেন কাউন্সিলরের নিকটাত্মীয় সুমনা ইসলাম।

জেডএইচ/এসকে

  • প্রবাস এর আরও খবর