• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২১, ০২:৪৩ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৬, ২০২১, ০৩:০৮ পিএম

জর্ডানে বাংলাদেশ দূতাবাসের নববর্ষ ১৪২৮ পালন

জর্ডানে বাংলাদেশ দূতাবাসের নববর্ষ ১৪২৮ পালন

জর্ডানস্থ বাংলাদেশ দূতাবাস বাংলা নববর্ষ ১৪২৮ উপলক্ষ্যে মঙ্গল শোভাযাত্রা ও বাংলাদেশি বিশেষ খাবারের আয়োজন করা হয়েছে। এই দিন প্রত্যুষে দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারী এবং শিশুকিশোর ও দূতাবাসে আগত সেবা প্রার্থীদের অংশগ্রহণে মঙ্গল শোভা যাত্রার আয়োজন করা হয়। রাষ্ট্রদূতের নেতৃত্বে শোভাযাত্রাটি দূতাবাস ও তৎসংলগ্ন রাস্তা প্রদক্ষিণ করে পুনরায় দূতাবাসে এসে শেষ হয়। 

অংশগ্রহণকারীরা ব্যানার ও সুদৃশ্য প্ল্যাকার্ড হাতে বাংলা নতুন বছরকে স্বাগত জানান। মঙ্গল শোভাযাত্রা শেষে রাষ্ট্রদূত তাঁর সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, বাংলা নববর্ষের উদযাপন আমাদের চিরায়ত বাঙালি ঐতিহ্যের একটি অন্যতম অনুষঙ্গ। কয়েক দশকের পরিক্রমায় মঙ্গল শোভাযাত্রা আমাদের নিজস্ব সংস্কৃতির ধারক ও বাহক হয়ে উঠেছে। জাতি ধর্ম নির্বিশেষে এই সাংস্কৃতিক ঐতিহ্যকে ধারণ করা আমাদের সকলের দায়িত্ব। বাঙালি চেতনার বৈশ্বিক প্রচারে আমাদের নিজেদের ঐতিহ্যকে সবার মাঝে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে সকলকে একযোগে কাজ করতে হবে। মুজিববর্ষ ও আমাদের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বছরের এই দিনে বাংলা নববর্ষের উদযাপন আমাদের জন্য বিশেষ গুরুত্ব বহন করে। 

কোভিডজনিত বিশেষ পরিস্থিতির মধ্যে দূতাবাস কর্তৃক আয়োজিত মঙ্গল শোভাযাত্রায় অংশ গ্রহণের জন্য রাষ্ট্রদূত সবাইকে ধন্যবাদ জানান। তিনি আশা প্রকাশ করেন নতুন বছরে সকল প্রতিকূলতা অতিক্রম করে সবাই সুস্থ ও স্বাভাবিক জীবনে ফিরতে পারবে।  

মঙ্গল শোভাযাত্রা ও সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠান শেষে সবাইকে বাংলাদেশি পিঠা ও ইফতার সামগ্রীসহ দৃষ্টি নন্দন বক্স দিয়ে আপ্যায়িত করা হয়।  

বাংলা নববর্ষ উপলক্ষে দূতাবাস বৃহৎ পরিসরে মঙ্গল শোভাযাত্রা, পিঠা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনা করে থাকলেও কোভিড জনিত বিধিনিষেধের কারণে সীমিত পরিসরে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

  • প্রবাস এর আরও খবর