• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০১৯, ০৩:৫৫ পিএম

টিউলিপের দাবিতে ব্রিটিশ পার্লামেন্টে ঐতিহাসিক প্রক্সি ভোটিং! 

টিউলিপের দাবিতে ব্রিটিশ পার্লামেন্টে ঐতিহাসিক প্রক্সি ভোটিং! 
যে নবজাতকের জন্য হলো ব্রিটিশ বিধান বদল, মা টিউলিপের কোলে রাফায়েল মুজিব

 

যুক্তরাজ্য সংসদের নিম্নকক্ষ 'হাউস অব কমন্স'-এ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগ্নি টিউলিপ সিদ্দিকীর দাবির প্রেক্ষিতে ভোটদান বিধির এক ঐতিহাসিক বিধান কার্যকর হলো। এ বিধি অনুসারে, সদ্য বাবা-মা হওয়া সংসদ সদস্যদের ক্ষেত্রে পরীক্ষামূলকভাবে এক বছরের জন্য প্রক্সি ভোটিং চালুর সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

শুক্রবার (২৫ জানুয়ারি) দ্য গার্ডিয়ানে প্রকাশিত সংবাদে জানা যায়, ১৫ জানুয়ারি ব্রিটিশ পার্লামেন্টে আলোচিত ব্রেক্সিট ইস্যুতে ভোট প্রদানে হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসন থেকে লেবার পার্টির মনোনয়নে কমন্সের সদস্য নির্বাচিত হওয়া টিউলিপ কোনো আপোষ করতে রাজি ছিলেন না। সে প্রেক্ষিতে গর্ভাবস্থায় ভোটাধিকার প্রয়োগ করতে হুইল চেয়ারে চেপে পার্লেমেন্টে যান তিনি। কারণ, ব্রিটিশ হাউস অব কমন্সের নিয়ম, সংসদ সদ্যকে শারীরিকভাবে উপস্থিত হয়ে ভোট প্রদান করতে হয়। এরপরেই তিনি প্রক্সি ভোট অনুমোদনের জন্য জোর দাবি তোলেন যা ইতিবাচক ভাবে পার্লামেন্টে গৃহিত হয়। পরবর্তিতে ১৭ জানুয়ারি পার্লামেন্ট সদস্যদের সমঝোতায় এই বিধি কার্যকর করার অনুমোদন বিল প্রস্তাবিত হলে শেষ পর্যন্ত সেটি সর্বাত্মকভাবে গ্রহণযোগ্যতা লাভ করে।  নিজের অস্ত্রপোচার বিলম্বিত করে সেদিন পার্লামেন্টে আসেন টিউলিপ।

এক টুইটার বার্তায় টিউলিপ মন্তব্য করেন, ‘২০১৫ সালের নির্বাচনে জয়ী হওয়ার পরই আমি প্রক্সি ভোটিংয়ের বিষয়টি উত্থাপন করেছিলাম। কিন্তু তখন আমাকে অনেকেই বলেছিলেন, চেষ্টা করে লাভ হবে না। কমন্সের বিধি পাল্টাবে না। কিন্তু আজ সে বিধি পাল্টেছে। এখন থেকে নতুন বাবা-মা হওয়া সংসদ সদস্যরাও ভোট দিতে পারবেন।’ এদিকে প্রক্সি ভোটিংয়ের বিধান পরিবর্তনের সূত্রে হাউজ অব কমন্স নথিতে চলে এসেছে টিউলিপের ৬ দিন বয়সী সন্তান রাফায়েল মুজিব সেইন্ট জন পার্সির নাম।

ব্রিটিশ পার্লামেন্টে এ বিধি প্রবর্তনে টিউলিপের প্রচেষ্টাকে সাধুবাদ জানিয়েছেন তার নারী সহকর্মীরা। লেবার পার্টির এমপি জেস ফিলিপস এ প্রসঙ্গে বলেন, ‘পিতৃতান্ত্রিক, কর্তৃত্ববাদী, জুলুমবাজ, পুরাতন মানসিকতার’ বশবর্তী হয়ে যদি কেউ এই বিধির বিরুদ্ধে দাঁড়ায় তাহলে তার বিরুদ্ধে ‘নারীবাদীদের আর্মি’ দাঁড় করিয়ে দেওয়া হবে।

এই বিধান প্রবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় অভিনন্দন আর শুভেচ্ছা বার্তায় ভাসছেন বাংলাদেশের কৃতি সন্তান এবং দেশটির ঐতিহ্যবাহি 'শেখ' পরিহবারের সদস্য টিউলিপ।

এস_খান