• ঢাকা
  • রবিবার, ০৭ মার্চ, ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২১, ০৭:৫১ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৫, ২০২১, ০৭:৫১ পিএম

চীনের আন্তর্জাতিক সাহিত্য পুরস্কার পেলেন বাংলাদেশের কবি

চীনের আন্তর্জাতিক সাহিত্য পুরস্কার পেলেন বাংলাদেশের কবি

বাংলাদেশী কবি তারিক সামিন চীনের আন্তর্জাতিক কবিতা অনুবাদ ও গবেষণা কেন্দ্র থেকে ‘আন্তর্জাতিক সেরা কবি পুরষ্কার-২০২০’ লাভ করেছেন।

চীনের আন্তর্জাতিক কবিতা অনুবাদ ও গবেষণা কেন্দ্র (আইপিটিআরসি) ও গ্রিক একাডেমি অব আর্টস অ্যান্ড রাইটিংয়ের যৌথ আয়োজনে অনুষ্ঠিত 'আন্তর্জাতিক সেরা কবি ও অনুবাদক পুরস্কার-২০২০’ অর্জন করেছেন বাংলাদেশী কবি তারিক সামিন। ৩রা আগস্ট ২০২০ সালে চীন থেকে প্রকাশিত রেন্ডিশন আন্তর্জাতিক ত্রৈমাসিক কাব্য পত্রিকা (বহুভাষিক), ৯৯তম খণ্ডের ৩ নম্বর সংখ্যায় চীনা ভাষায় অনুবাদিত তাঁর পাঁচটি কবিতার জন্য তিনি এই সম্মানজনক পুরষ্কার লাভ করেন।

এ বছর চীনের আন্তর্জাতিক কবিতা অনুবাদ ও গবেষণা কেন্দ্র (আইপিটিআরসি) কবিতা ও বিশ্ব সাহিত্যে অসামান্য অবদানের জন্য বিশ্বের বিভিন্ন ১৩ জন প্রখ্যাত কবি এবং ৪ জন অনুবাদককে এই সম্মানজনক পুরস্কার প্রদান করেছে।

তারিক সামিন একাধারে কবি, লেখক ও আন্তর্জাতিক দ্বিভাষিক সাহিত্য পত্রিকা ‘সাহিত্য’(sahitto.com) এর সম্পাদক। চারটি কবিতা সংকলন, দুটি ছোট গল্প সংগ্রহ এবং একটি উপন্যাস সব মিলিয়ে তিনি মোট সাতটি বইয়ের লেখক। তাঁর কিছু কবিতা স্প্যানিশ, চীনা, জার্মান, ফরাসি, গ্রিক, ইতালিয়ান, রাশিয়ান, তুর্কি, সুইডিশ, ফিনিশ, হিব্রু, আরবী, ভিয়েতনামী, হিন্দি, নেপালি, পর্তুগীজ, এস্তোনীয়, স্লোভাক, রোমানিয়ান, ম্যাসেডোনীয় এবং হাঙ্গেরিয়ান ভাষায় অনুবাদ করা হয়েছে। এছাড়াও তিনি ২০ টি দেশের ২২ জন কবির আন্তর্জাতিক কবিতার সংকলন এর  দুটি বই বাংলায় অনুবাদ করেছেন। তাঁর কবিতায় মানবতাবাদ, ধর্ম নিরপেক্ষতা, আধ্যাত্মিকতা, ধর্মীয় উগ্রবাদ ও সহিংসতা পরিহারের আহ্বান এবং পরিবর্তনের জন্য কবিতার শক্তির কথা বলা হয়েছে। প্রকৃতি, প্রেম এবং মানবতাবাদ তার লেখার কেন্দ্রবিন্দু।

গত বছরের ১২ই সেপ্টেম্বর ইতালির তুরিন শহরে আয়োজিত 'ইল মেলাটো ডি গাইডো গজানো'  কবিতা প্রতিযোগিতায় বিদেশী ভাষার লেখক বিভাগে তিনি 'বিশেষ সম্মান পুরস্কার ২০২০’ লাভ করেন।

তারিক সামিনের আগে বাংলাদেশের আরও একজন কবি মুহাম্মদ সামাদ, প্রো-উপাচার্য (প্রশাসন) ঢাকা বিশ্ববিদ্যালয়, ২০১৮ সালে আইপিটিআরসি সেরা কবি পুরস্কার অর্জন করেন।