• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ১১, ২০১৯, ০২:৪৮ পিএম
সর্বশেষ আপডেট : মে ১১, ২০১৯, ১১:১৫ পিএম

হজ ফ্লাইট শুরু ৪ জুলাই : হাব সভাপতি

হজ ফ্লাইট শুরু ৪ জুলাই : হাব সভাপতি

বাংলাদেশ থেকে সব আনুষ্ঠানিকতা শেষে সৌদি আরবের মক্কায় পবিত্র হজের উদ্দেশ্যে হজযাত্রীদের নিয়ে প্রথম বেসরকারি হজ ফ্লাইট যাত্রা করবে ৪ জুলাই। শেষ ফ্লাইট ঢাকা ত্যাগ করবে ৫ আগস্ট। 

আজ শনিবার (১১ মে) দুপুরে রাজধানীর নয়াপল্টনের হোটেল ভিক্টোরিতে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান হজ এজেন্সিস অব বাংলাদেশ (হাব) সভাপতি শাহাদত হোসাইন তসলিম।

বাংলাদেশের ওমরাহযাত্রী ও মধ্যপ্রাচ্যগামী অভিবাসীদের ফ্লাইটে তীব্র আসন সংকট ও দ্বিগুণ ভাড়া বাড়ায় উদ্ভূত জটিলতা নিরসনে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে হাব।

হজে যেতে প্রতারণা এড়াতে হাজীদের উদ্দেশে হাব সভাপতি বলেন, কোনো মধ্যস্বত্তভোগীকে টাকা দেবেন না। হজে যেতে সরাসরি এজেন্সিতে এসে টাকা দিয়ে রশিদ সংরক্ষণ করবেন অথবা এজেন্সির একাউন্টে টাকা জমা দিবেন।

সংবাদ সম্মেলনে সৌদি আরব যাওয়ার ফ্লাইট বাড়ানোর জন্য বিমান বাংলাদেশের প্রতি অনুরোধ জানান শাহাদত হোসাইন তসলিম। এছাড়া বিদেশি এয়ারলাইন্সগুলোর ফ্লাইট বাড়ানোর জন্য সিভিল এভিয়েশনকে উদ্যোগ নিতে আহবান জানান তিনি। 

হজের আনুষ্ঠানিকতার দিন ছাড়া সারা বছর এখন ওমরাহ হজে মানুষ যেতে পারেন জানিয়ে তিনি বলেন, ওমরাহ যাত্রী অতীতের যেকোনো সময়ের চেয়ে বেড়েছে। এ বছর ৮ মে পর্যন্ত ওমরাহ যাত্রীর সংখ্যা ১ লাখ ৬২ হাজার ৫০৮ জন।  

তিনি অভিযোগ করেন, ভিসা সংগ্রহের পরও ফ্লাইটের টিকিট পাচ্ছেন না ওমরাহ হজযাত্রীরা। এরমধ্যে অনেকেই হোটেলও বুকিং দিয়েছেন। এমন অবস্থা চলতে থাকলে এবছর ২০ হাজার ওমরাহযাত্রী ওমরাহ পালন করতে পারবে না। ভিসা ও হোটেল বাবদ খরচ প্রায় ৮০ থেকে ৯০ লাখ টাকা। সময় মতো ফ্লাইটের টিকিট পাওয়া না গেলে এই অর্থ আর ফেরত পাওয়া যাবে না। 

এমএএম/ এফসি