• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১, ২০১৯, ১০:০৪ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১, ২০১৯, ১০:২০ পিএম

মক্কা-মদিনায় হাজীদের সেবা

ফ্লাইটের ২৪ ঘণ্টা আগে বাতিল ডাক্তার-নার্স-ব্রাদারের তালিকা

ফ্লাইটের ২৪ ঘণ্টা আগে বাতিল ডাক্তার-নার্স-ব্রাদারের তালিকা
হজযাত্রীদের চিকিৎসা সেবা - ফাইল ছবি

চলতি হজ মৌসুমে মক্কা-মদিনায় বাংলাদেশি হাজীদের সেবায় প্রশিক্ষণ দিয়ে প্রস্তুত করা ২০৭ জন চিকিৎসক/ডাক্তার, নার্স/ব্রাদার ও ফার্মাসিস্টদের তালিকা ফ্লাইটের মাত্র ২৪ ঘণ্টা আগে বাতিল করা হয়েছে। ২ জুলাই ফ্লাইটকে সামনে রেখে কাদের নিয়ে নতুন তালিকা হচ্ছে তা জানেন না পাসপোর্ট জমা দেয়ার পর ১৯ জুন বিশেষ প্রশিক্ষণ গ্রহণ করা ডাক্তার, নার্স বা ব্রাদারদের কেউই। এ নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সরকারি বিভিন্ন হাসপাতালের চিকিৎসক, নার্স ও ব্রাদারদের মাঝে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে। 

এ বিষয়ে ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (হজ শাখা) এ জি এম আমিনুল্লাহর কাছে জানতে চাইলে তিনি দৈনিক জাগরণকে বলেন, তালিকা পরিবর্তন তো হতেই পারে। তালিকা তো ধর্ম মন্ত্রণালয়েরই করা। তবে এতটুকু বলতে পারি কিছু একটা হচ্ছে।

 চিকিৎসক, নার্স/ব্রাদার ও ফার্মাসিস্টদের এই তালিকা বাতিল করা হয়েছে  - ছবি : জাগরণ 

এর আগে ১৯ জুন স্বাস্থ্য মন্ত্রণালয়ের পাঠানো তালিকা অনুযায়ী ২০৭ জনকে নিয়ে ধর্ম মন্ত্রণালয় প্রশিক্ষণ বা অরিয়েন্টেশন করেছে, এখন তাদের প্রেরণের ২৪ ঘণ্টা আগে তালিকা বাতিল করে নতুন তালিকা করে তাদের কী ওরিয়েন্টেশন ছাড়াই পাঠানো হবে- এমন প্রশ্নের জবাব না দিয়ে ধর্ম মন্ত্রণালয়ের এই কর্মকর্তা বলেন, ‘সবই জানতে পারবেন। কোনো কিছুই গোপন থাকবে না।

২০৭ জনের তালিকা বাতিলের পর ২৪ ঘণ্টা আগে কাদের নিয়ে ডাক্তার, নার্স ও ব্রাদারের তালিকা তৈরি করা হচ্ছে এ নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়, সরকারি হাসপাতালগুলোর ডাক্তার, নার্স ও ব্রাদারদের মাঝে তীব্র ক্ষোভ ও অসন্তোষ সৃষ্টি হয়েছে। 

জানা গেছে, চলতি হজ মৌসুমে বাংলাদেশ থেকে হজে যেতে আগ্রহী ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন মুসল্লির সেবায় স্বাস্থ্য মন্ত্রণালয় বিভিন্ন সরকারি হাসপাতালের ২০৭ জন চিকিৎসক/ডাক্তার, নার্স/ব্রাদারদের তালিকা চূড়ান্ত করে গত ২৩ মে ধর্ম মন্ত্রণালয়ে পাঠায়। ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ) এস এম মনিরুজ্জামান এ বিষয়ে ডিও লেটারও ইস্যু করেন। এর পর গত ১২ জুন ধর্ম মন্ত্রণালয় তালিকা অনুযায়ী ৯০ জন চিকিৎসক, ৭৫ জন নার্স/ব্রাদার, ৩৪ জন ফার্মাসিস্ট ও ৮ জন ওটি এ্যাসিট্যান্ট/ল্যাবরেটরি টেকনিশিয়ানের পাসপোর্ট জমা নিয়ে তাদের প্রস্তুত থাকতে বলা হয়।

গত ১৫ জুন এস এম মনিরুজ্জামান লোকবল বাড়িয়ে ২০৭ এর সঙ্গে নতুন ২৩ জন যুক্ত করে ২৩০ জনের সংশোধিত তালিকা প্রকাশ করেন। তাদের সবাইকে নিয়ে গত ১৯ জুন বিশেষ প্রশিক্ষণ/অরিয়েন্টেশন ক্লাস করানো হয়। তালিকায় থাকা বিভিন্ন সরকারি হাসপাতালের চিকিৎসক/ডাক্তার, নার্স/ব্রাদার ও ফার্মাসিস্টদের ঢাকায় এসে প্রস্তুত থাকতে বলা হয়। ২ জুলাই (মঙ্গলবার) তাদের ফ্লাইট। এই অবস্থায় আজ ২৪ ঘণ্টা আগে অজ্ঞাত কারণে পূর্বের তালিকা বাতিল করে ধর্ম মন্ত্রণালয়। রাতে এই রিপোর্ট লেখার সময় নতুন তালিকা তৈরি করা হচ্ছিল বলে জানা যায়।  তবে কাদের নিয়ে নতুন তালিকা হচ্ছে সে বিষয়ে কিছু বলতে রাজি হননি ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এ জি এম আমিনুল্লাহ।

এমএএম/ এফসি

আরও পড়ুন