• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: জুলাই ৪, ২০১৯, ০৪:২২ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৪, ২০১৯, ০৪:২২ পিএম

পবিত্র যিলকদ মাসের চাঁদ দেখা যায়নি

আগামী ৫ জুলাই থেকে যিলকদ মাস শুরু 

জাগরণ প্রতিবেদক
আগামী ৫ জুলাই থেকে যিলকদ মাস শুরু 

বাংলাদেশের আকাশে কোথাও ১৪৪০ হিজরি সনের পবিত্র যিলকদ মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া যায়নি, ফলে আজ বৃহস্পতিবার (৪ জুলাই) পবিত্র শাওয়াল মাস ৩০ দিন পূর্ণ হবে এবং আগামী ৫ জুলাই শুক্রবার থেকে পবিত্র যিলকদ মাস গণনা শুরু হবে। 

বুধবার (৩ জুলাই) ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি শেখ মো. আব্দুল্লাহ।

সভায় উপস্থিত ছিলেন- ধর্মসচিব মো. আনিছুর রহমান, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল, ওয়াকফ প্রশাসক মো. শহীদুল ইসলাম, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. নূরুল করিম, মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব মো. সামসুল আরেফিন, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক মো. জহিরুল ইসলাম মিয়া, সরকারি মাদ্রাসা-ই-আলিয়ার অধ্যক্ষ প্রফেসর মো. আলমগীর রহমান, সিনিয়র উপপ্রধান তথ্য অফিসার মো. শাহেনুর মিয়া, ঢাকা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (জেনারেল) মো. শাহিদুজ্জামান, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা শাহ মো. মিজানুর রহমান, আবহাওয়া অধিদপ্তরের উপপরিচালক মো. আজিজুর রহমান, বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান, লালবাগ শাহী জামে মসজিদের খতিব মুফতি মুহাম্মদ নিয়ামতুল্লাহ ও চকবাজার শাহী মসজিদের খতিব মাওলানা শেখ নাঈম রেজওয়ান প্রমুখ। 

সভায় বিশেষ আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- গোপালগঞ্জের গওহরডাঙ্গা মাদ্রাসার মুহতামিম মুফতি রুহুল আমিন, বেফাকের সহসভাপতি মুফতি মো. ফয়জুল্লাহ, লালবাগ মাদ্রাসার প্রধান মুফতি মাওলানা ইয়াহ্ইয়া, তেজগাঁও মদীনাতুল উলুম কামিল মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা আব্দুর রাজ্জাক আল আযহারী ও ফরিদাবাদ মাদ্রাসার মুফতী মু. নূরুল আমিনও ।

সভায় ১৪৪০ হিজরি সনের পবিত্র যিলকদ মাসের চাঁদ দেখা সম্পর্কে সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, সকল বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের সকল কার্যালয় এবং বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য পর্যালোচনা করে এবং বিশিষ্ট আলেম-ওলামার সাথে আলোচনা করে সিদ্ধান্ত গৃহীত হয়, ২৯ শাওয়াল ১৪৪০ হিজরি, ১৯ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, ৩ জুলাই ২০১৯ খ্রিস্টাব্দ বুধবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র যিলকদ মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া যায়নি। 

এ অবস্থায়, ২০ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, ৪ জুলাই বৃহস্পতিবার পবিত্র শাওয়াল মাস ৩০ দিন পূর্ণ হবে। প্রেক্ষিতে, আগামী ২১ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, ৫ জুলাই শুক্রবার থেকে ১৪৪০ হিজরি সনের পবিত্র যিলকদ মাস গণনা শুরু হবে।

টিএস/টিএফ
 

Islami Bank
ASUS GLOBAL BRAND