• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৪, ২০১৯, ০৯:৫৩ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৪, ২০১৯, ০৯:৫৩ পিএম

ধামরাইয়ে যশোমাধবের রথযাত্রা উদ্‌যাপিত

ধামরাইয়ে যশোমাধবের রথযাত্রা উদ্‌যাপিত

এশিয়া উপমহাদেশের বিখ্যাত ঐতিহ্যবাহী ধামরাইয়ের শ্রীশ্রী যশোমাধবের রথযাত্রা ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে উদ্‌যাপিত হয়েছে। জাতি-ধর্ম-বর্ণনির্বিশেষে হিন্দু, মুসলিমসহ সকল ধর্মের লাখ লাখ মানুষ সমবেত হন যশোমাধব অঙ্গনে। বৃহস্পতিবার (৪ জুলাই) বিকেলে রাজধানীর উপকণ্ঠে ধামরাইয়ে শ্রী যশোমাধব অঙ্গনে রথটানের মধ্য দিয়ে রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

এই উৎসব অনুষ্ঠিত হয় প্রতিবছরের আষাঢ় মাসের শুক্লাপক্ষে দ্বিতীয় তিথিতে। এ সময় লাখ লাখ পুণ্যার্থী রথটানে কলা, চিনি দিয়ে বরণ করে নেন। সনাতন ধর্মাবলম্বীদের ধারণা রথটানা মধ্য দিয়ে পূর্ণতা লাভ করা যায়। সনাতন ধর্মমতে, জগন্নাথ বিশ্ব প্রতিপালক বিষ্ণু অবতার এবং হলধারী বলরাম তার জ্যেষ্ঠ ভ্রাতা ও শুভ্রদা তাদের ভগ্নি। রথ টানা হয় এই ত্রিমূর্তিকে নিয়ে।

মানিকগঞ্জের গৃহিণী শিল্পী রায় দৈনিক জাগরণকে বলেন, ‘রথটানের মধ্য দিয়ে পুণ্যতা লাভ করা যায়, তাই রথ টানতে এসেছি’। এটি হিন্দু ধর্মাবলম্বীদের পার্বণ বলেও জানান তিনি।

অন্যদিকে টাঙ্গাইলের বাসুদেব বলেন, ‘প্রতিবছরই ধামরাইয়ে রথে পরিবারের সবাইকে নিয়ে জগন্নাথ দেবে পূজাতে আসি।’ রথে তিনটি মূর্তির সমন্বয়ে পূজা অর্চনা করা হয় বলে জানান তিনি।

এভাবেই দেশের বিভিন্ন অঞ্চল থেকে কয়েক লাখ পুণ্যার্থী এসে জড়িত হয়েছে যশোমাধবের অঙ্গনে।

এনআই

আরও পড়ুন