• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৮, ২০১৯, ০১:৫২ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৮, ২০১৯, ০১:৫২ পিএম

এসডিজি অর্জনে সঠিক পথে এগুচ্ছে বাংলাদেশ : স্পিকার

এসডিজি অর্জনে সঠিক পথে এগুচ্ছে বাংলাদেশ : স্পিকার

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এসডিজি অর্জনে সঠিক পথেই এগুচ্ছে। অনেক ক্ষেত্রে এ অর্জন দৃশ্যমান।

সোমবার (৮ জুলাই) সংসদ ভবনের শপথ কক্ষে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় ও পরিকল্পনা কমিশন আয়োজিত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

এমডিজি অর্জনে বাংলদেশের সফলতা বিশ্ব নন্দিত উল্লেখ করে স্পিকার বলেন, এমডিজির ধারাবাহিকতায় এসডিজি লক্ষ্য অর্জনেও বাংলদেশ সফল হবে।

ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া এমপি কর্মশালায় প্রশ্নোত্তর পর্ব সঞ্চালনা করেন।

ড. শিরীন শারমিন বলেন, এসডিজি অর্জনে সংসদ সদস্যদের ভূমিকা রাখার অবারিত সুযোগ রয়েছে। তিনি এসডিজি লক্ষ্য বাস্তবায়নে সংসদ সদস্যদের নিজ নিজ সংসদীয় এলাকায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার আহবান জানান। জাতীয় সংসদে এসডিজি বিষয়ক একটি সেল গঠনের উদ্যোগ নেয়া হবে- যেখান থেকে সংরক্ষিত আসনের সংসদ সদস্যদের সর্বাত্মক সহযোগিতা প্রদান করা হবে বলে তিনি উল্লেখ করেন।

স্পিকার বলেন, দশম জাতীয় সংসদে এসডিজি নিয়ে কাজ শুরু হয়। একাদশ জাতীয় সংসদের নব নির্বাচিত সংসদ সদস্যদের এসডিজি বিষয়ে প্রশিক্ষিত করতে ইউএনডিপির সাথে ২ বছরের জন্য সমঝোতা স্মারক সাক্ষর করা হয়েছে। ২০৩০ সালের মধ্য এসডিজি বাস্তবায়নে সংসদ সদস্যরা কিভাবে যুক্ত হবেন তা তারা নিজেরাই নির্ধারণ করবেন। তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে এসডিজি বাস্তবায়নকে আরও গতিশীল করতে সংসদ সদস্যগণের প্রতি আহ্বান জানান তিনি।

সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন। শুভেচ্ছা বক্তব্য রাখেন ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জী। ইউএনডিপি হেডকোর্য়াটারের প্রতিনিধি চার্লস চাওভেল, ই-গর্ভমেন্ট লীডারশীপ সেন্টার সিঙ্গাপুরের সেন্টার ডাইরেক্টর অশোক কুমার এসডিজি ও আইসিটি বিষয়ে সেশন পরিচালনা করেন।

প্রশ্নোত্তর পর্বে তারা সংসদ সদস্যদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

ওরিয়েন্টেশন কর্মশালায় উপস্থিত ছিলেন- জাতীয় সংসদের হুইপ মো. আতিউর রহমান আতিক, ইকবালুর রহিম, মাহবুব আরা বেগম গিনি, সামশুল হক চৌধুরী, পঞ্চানন বিশ্বাস এবং আবু সাঈদ মাহমুদ আল স্বপন। এতে অংশ নেন- ৭৫ জন সংসদ সদস্য ও বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের ৩০ জন কর্মকর্তা ।

এইচএস/টিএফ