• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুলাই ১৬, ২০১৯, ০৭:০৩ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৬, ২০১৯, ০৭:১৪ পিএম

ধর্ম বিষয়ক স্থায়ী কমিটির ৩য় বৈঠক 

মন্দির-শ্মশান-আশ্রম সংস্কারে এমপিদের সম্পৃক্ত করা হবে

মন্দির-শ্মশান-আশ্রম সংস্কারে এমপিদের সম্পৃক্ত করা হবে

মন্দির-শ্মশান-আশ্রম সংস্কারে স্থানীয় এমপিদের সম্পৃক্ত করার সিদ্ধান্ত নিতে যাচ্ছে ধর্ম মন্ত্রণালয়। মঙ্গলবার (১৬ জুলাই) ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩য় বৈঠকে এমন তথ্য জানানো হয়েছে। 

কমিটির সভাপতি মো. হাফেজ রুহুল আমীন মাদানীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য নজিবুল বশর মাইজভাণ্ডারি, শওকত হাচানুর রহমান (রিমন), মনোরঞ্জন শীল গোপাল, মাহমুদ উস সামাদ চৌধুরী, এইচ এম ইব্রাহিম, জিন্নাতুল বাকিয়া, তাহমিনা বেগম ও রত্না আহমেদ উপস্থিত ছিলেন। এছাড়াও বিশেষ আমন্ত্রণে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহও বৈঠকে অংশ নেন। বৈঠকে ‘হজ-২০১৯’ কার্যক্রমের সর্বশেষ অগ্রগতি বিষয়ে আলোচনা হয়। 

বৈঠকে মন্দির/শ্মশান/আশ্রমের সংস্কারে তালিকা প্রণয়নের জন্য স্থায়ী কমিটির সদস্য ও প্রত্যেক এলাকার সংসদ সদস্যদের সঙ্গে পরামর্শ করার ব্যবস্থা গ্রহণ করার বিষয়ে আলোচনা হয়। ভবিষ্যতে প্রকল্প প্রণয়নে মন্দির/শ্মশান/আশ্রম তুলিকাভুক্তকরণে সংসদ সদস্যদের সঙ্গে যোগাযোগ করে সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলে জানানো হয়। ইসলামিক ফাউন্ডেশনের ৬৪ জেলার বার্ষিক কর্মসূচি এবং ধর্মীয় ও রাষ্ট্রীয় বিভিন্ন অনুষ্ঠানে সংশ্লিষ্ট নির্বাচনি এলাকার সংসদ সদস্যগণকে সম্পৃক্তকরণের বিষয়ে বৈঠকে আলোচনা হয়। এ ব্যাপারে যথাযথ উদ্যোগ নেয়া হয়েছে বলে মন্ত্রণালয়ের পক্ষ হতে জানানো হয়। বঙ্গবন্ধুর ইতিহাস, আওয়ামী লীগের ইতিহাস, দেশের জন্য বঙ্গবন্ধুর অবদানসহ সংশ্লিষ্ট বিষয়াদি মুসলিম বিশ্বে তুলে ধরার প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের বিষয়েও বৈঠকে আলোচনা হয়। 

এছাড়াও মঙ্গলবার (১৬ জুলাই) সকাল ৮টা পর্যন্ত বাংলাদেশ বিমানের ৭৪টি ও সৌদি এয়ারলাইন্সের ৭৬টি ফ্লাইটে মোট ৫৪,৭৬৫ জন হজযাত্রী সৌদি আরব গেছেন বলেও কমিটিকে জানানো হয়েছে। 

কমিটিকে জানানো হয়, ৬৪ জেলার জেলা প্রশাসক ও ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালকের তত্ত্বাবধানে সকল হজযাত্রী ও গাইডদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। এছাড়া সৌদি আরবের চিকিৎসা কেন্দ্র হতে স্বয়ংক্রিয় চিকিৎসা ব্যবস্থাপত্রের মাধ্যমে চিকিৎসা দেয়া হচ্ছে। এ পর্যন্ত ৩ হাজার ১৩৯ জন চিকিৎসা সেবা নিয়েছেন। পাশাপাশি ঢাকার হজ অফিস থেকে হজ সংক্রান্ত হেল্পডেস্ক এবং কলসেন্টার (০৯৬২৬৬৬৭০৭০) চালু রয়েছে। এসব হেল্পডেস্ক ও কল সেন্টার থেকে হজযাত্রীরা হজ সংক্রান্ত বিভিন্ন তথ্য যেমন- ফ্লাইটের তথ্য, টিকা প্রদান সংক্রান্ত, পরবর্তীতে করণীয় সম্পর্কে তথ্য এসএমএস-এর মাধ্যমে পাচ্ছেন।

কমিটিকে আরও জানানো হয়, হজযাত্রীদের সৌদি আরবে যাত্রার প্রথম ও শেষ ফ্লাইট যথাক্রমে ৪ জুলাই ২০১৯ ও ৫ আগস্ট ২০১৯। সৌদি আরব হতে ফিরতি প্রথম ও শেষ ফ্লাইট যথাক্রমে ১৭ আগস্ট ২০১৯ ও ১৫ সেপ্টেম্বর ২০১৯। 

বৈঠকে ধর্ম মন্ত্রণালয়ের সচিব ও সংশ্লিষ্ট কর্মকর্তা, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।


এইচএস/একেএস

আরও পড়ুন