• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২৫, ২০১৯, ০৮:৩৮ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৫, ২০১৯, ০৮:৩৮ পিএম

২০ দিনে মক্কা পৌঁছেছেন ৮২,৪১৭ হজযাত্রী 

২০ দিনে মক্কা পৌঁছেছেন ৮২,৪১৭ হজযাত্রী 

পবিত্র হজ পালনের উদ্দেশে ২০ দিনে মক্কা পৌঁছেছেন ৮২ হাজার ৪১৭ হজযাত্রী। তাদের মধ্যে বেসরকারি ব্যবস্থাপনায় পৌঁছেছেন ৭৭ হাজার ৮১৩ জন ও সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ৬০৪ জন।

গত ৪ জুলাই (বৃহস্পতিবার) প্রথম হজ ফ্লাইট শুরু হয়। ২৪ জুলাই (বুধবার) রাত ১২টা পর্যন্ত এসব হজযাত্রী সৌদি আরবের জেদ্দা কিং আবদুল আজিজ আন্তর্জাতিক বিমান বন্দর হয়ে মক্কা পৌঁছান। 

মক্কার বাংলাদেশ হজ অফিস এবং ধর্ম মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

ধর্ম মন্ত্রণালয় জানায়, বাংলাদেশ থেকে এবার ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ পালনের কথা থাকলেও নিবন্ধিত তালিকা অনুযায়ী কমেছে ৬৯০ জন। এবার মোট হজ পালন করবেন ১ লাখ ২৬ হাজার ৫০৮ জন। এরই মধ্যে মক্কা পৌঁছেছেন ৮২ হাজার ৪১৭ হজযাত্রী। ১ লাখ ১৭ হাজার ৫৭১ জন হজযাত্রীর ভিসা ইস্যু করা হয়েছে। চলতি মৌসুমে ঢাকা থেকে পবিত্র হজের শেষ ফ্লাইট ছেড়ে যাবে ৫ আগস্ট (সোমবার)। চাঁদ দেখা সাপেক্ষে হজ অনুষ্ঠিত হবে ১০ আগস্ট (শনিবার)।

হাজিদের নিয়ে প্রথম ফিরতি ফ্লাইট শুরু ১৭ আগস্ট (শনিবার)। ফিরতি ফ্লাইট চলবে ১৫ সেপ্টেম্বর (রোববার) পর্যন্ত।

বুধবার রাত পর্যন্ত বাংলাদেশ থেকে ২২৭টি ফ্লাইট পৌঁছেছে সৌদি আরব। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালনা করে ১২০টি ও সৌদি এয়ারলাইন্স ১০৭ টি। এখন পর্যন্ত মারা গেছেন ১৪ জন হজযাত্রী। এর মধ্যে পুরুষ ১২ এবং মহিলা ২ জন।

বুধবার (২৪ জুলাই) রাত ১০টায় বাংলাদেশের প্রশাসনিক দলনেতা ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব জহির আহমেদের সভাপতিত্বে হজ প্রশাসনিক দলের সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। সভায় বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় আগত হজযাত্রীদের মক্কা, মদিনা ও জেদ্দার বিভিন্ন সুযোগ-সুবিধা নিয়ে পর্যালোচনা করা হয়।

সভায় অন্যান্যের মধ্যে বাংলাদেশ হজ অফিস মক্কার কাউন্সিলর মুহাম্মাদ মাকসুদুর রহমান, মক্কার মৌসুমি হজ অফিসার, কনসাল (হজ), প্রশাসনিক দলের সদস্যসহ চিকিৎসক ও আইটি দলের দলনেতা উপস্থিত ছিলেন।

এমএএম/এসএমএম

আরও পড়ুন