• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ৯, ২০১৯, ০৭:১৮ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৯, ২০১৯, ০৭:২১ পিএম

সড়কে পশু কেনা-বেচা করলেই আইনগত ব্যবস্থা

সড়কে পশু কেনা-বেচা করলেই আইনগত ব্যবস্থা

মূল হাটের বাইরে সড়কের ওপর পশু কেনা-বেচা করলে মোবাইল কোর্টের মাধ্যমে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে সর্তক করে দিয়েছে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

শুক্রবার (৯ আগস্ট) এক তথ্য বিবরণীতে বলা হয়, নির্ধারিত পশুর হাটের বাইরে কেউ হাট বসালে সকল বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও সিটি করপোরেশনের সংশ্লিষ্ট কর্মকর্তাদের মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ে গত ৬ আগস্ট (মঙ্গলবার) কোরবানি ঈদ সংক্রান্ত অনুষ্ঠিত সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম ওই বৈঠকে সভাপতিত্ব করেন।

তথ্য বিবরণীতে উল্লেখ করা হয়, ঈদুল আজহা উপলক্ষে রাজধানী ঢাকা থেকে যানবাহন ছেড়ে যাওয়ার রুটসহ (যেমন : যাত্রাবাড়ী, মাতুয়াইল, গাবতলী, মহাখালী, টঙ্গী, আশুলিয়া, চন্দ্রা ইত্যাদি) দেশের সকল সড়ক ও মহাসড়কে কোনক্রমেই পশুর হাট বসানো যাবে না। সকল সিটি করপোরেশনকে পরিকল্পনা বাস্তবায়নে সচেষ্ট ও আন্তরিক হওয়ার আহ্বান জানিয়ে নির্দিষ্ট স্থানে পশু কোরবানি ও দ্রুত বর্জ্য অপসারণ কার্যক্রম সফলভাবে পরিচালনা জন্য সকলের সহযোগিতা কামনা করেন মন্ত্রী। যত্রতত্র অথবা সড়কে পশু কোরবানি যাতে না হয়, সে বিষয়েও জনগণকে উদ্বুদ্ধ করার জন্য প্রচারণা কার্যক্রম গ্রহণ করতে তিনি সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান। এডিস মশা যাতে যানবাহনের মাধ্যমে ঢাকার বাইরে ছড়াতে না পারে সে লক্ষ্যে ঢাকা ছাড়ার প্রাক্কালে সকল যানবাহনে মশার ওষুধ স্প্রে করার জন্য মন্ত্রী নির্দেশনা দিয়েছেন। 

এমএএম/এসএমএম

আরও পড়ুন