• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০১৯, ০৯:৪১ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৪, ২০১৯, ০৯:৪১ পিএম

‘তাজিয়া মিছিল চলাকালে কেউ প্রবেশ করতে পারবে না’

‘তাজিয়া মিছিল চলাকালে কেউ প্রবেশ করতে পারবে না’
তাজিয়া মিছিল - ফাইল ছবি

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, পবিত্র আশুরায় তাজিয়া মিছিলে নিরাপত্তার ব্যবস্থা থাকবে। মাঝপথে মিছিলে কেউ প্রবেশ করতে পারবে না। আজ বুধবার (৪ সেপ্টেম্বর) ডিএমপির সদর দপ্তরে সমন্বয় সভায় তিনি এসব কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, ৭ সেপ্টেম্বর দুপুর ২টায় হোসেনি দালান ইমামবাড়া থেকে তাজিয়া মিছিল শুরুর মাধ্যমে আশুরা পালনের আনুষ্ঠানিকতা শুরু হবে। নির্ধারিত রুট ও নিয়ম মেনে মিছিল চলতে হবে। নিশানের উচ্চতা ১২ ফুট হবে। আয়োজনকারীরা প্রতিটি সমাবেশস্থলে পর্যাপ্ত সিসি ক্যামেরা স্থাপন করবে। পরিচয়পত্রসহ স্বেচ্ছাসেবক নিয়োগ করতে হবে এবং যাচাই-বাছাইয়ের জন্য ছবিসহ তালিকা সংশ্লিষ্ট উপ-পুলিশ কমিশনারের অফিসে দিতে হবে।

ঢাকার পুলিশ-প্রধান বলেন, মিছিলে ধারালো অস্ত্র, ধাতব বা দাহ্য পদার্থ, ব্যাগ, পোটলা, লাঠি, ছোঁড়া, চাকু, তরবারি-তলোয়ার, বর্শা, বল্লম এবং আতশবাজি ব্যবহার করা যাবে না। কেননা, এগুলো নিরাপত্তায় বিঘ্ন ঘটায়। রাস্তার মাঝে বিভিন্ন অলি গলি থেকে আসা লোকদের মিছিলে প্রবেশ করতে দেয়া যাবে না। মিছিলে অংশ নিতে হলে তা শুরুর আগেই আসতে হবে। আর্চওয়ে, মেটাল ডিটেক্টর ও হাত দিয়ে দেহ তল্লাশি করা হবে। তল্লাশি ছাড়া কাউকে মিছিলে ঢুকতে দেয়া হবে না। ঢাক-ঢোল, বাদ্যযন্ত্র, পিএ সেট ব্যবহার করা যাবে না। 

সভায় ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তা, গোয়েন্দা সংস্থার প্রতিনিধি, বিভিন্ন সেবা প্রতিষ্ঠানের প্রতিনিধিসহ শিয়া সম্প্রদায়ের নেতারা উপস্থিত ছিলেন।

এইচ এম/ এফসি

আরও পড়ুন