• ঢাকা
  • সোমবার, ০৯ ডিসেম্বর, ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬
প্রকাশিত: ডিসেম্বর ২, ২০১৯, ০৮:২২ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২, ২০১৯, ০৮:২২ পিএম

আগামী বছরের হজচুক্তির জন্য ধর্ম প্রতিমন্ত্রীর সোদি আরব যাত্রা 

জাগরণ প্রতিবেদক
আগামী বছরের হজচুক্তির জন্য ধর্ম প্রতিমন্ত্রীর সোদি আরব যাত্রা 
ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ্ব অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ

আগামী বছরের (২০২০) সৌদি-বাংলাদেশ হজচুক্তির জন্য ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ্ব অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ এর নেতৃত্বে বাংলাদেশের পাঁচ সদস্যের প্রতিনিধি ঢাকা ত্যাগ করেছেন।

সোমবার (২ ডিসেম্বর) সন্ধ্যায় তারা সৌদি আরবের উদ্দেশে যাত্রা করেন।

ধর্ম মন্ত্রণালয় সূত্র জানায়, আগামী ৪ ডিসেম্বর সৌদি আরবের জেদ্দায় ২০২০ সালের বাংলাদেশ-সৌদিআরব হজচুক্তি সম্পাদিত হবে। সৌদি আরবের পক্ষে নেতৃত্ব দিবেন করবেন সৌদি হজ ও ওমরাহর বিষয়ক মন্ত্রী ড. মোহাম্মদ সালেহ বিন তাহের বেনতেন । 

চুক্তি সম্পন্ন করে ধর্ম প্রতিমন্ত্রী আগামী ৭ ডিসেম্বর দেশে ফিরবেন আসার সম্ভবনা আছে। 

প্রতিনিধি দলের অন্য সদস্যগণ হলেন- ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আনিছুর  রহমান, অতিরিক্ত সচিব এবিএম  আমিন উল্লাহ নূরী, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মিজানুর রহমান, হজ্জ এজেন্সীজ এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এর সভাপতি এম. শাহাদাত হোসাইন তসলিম। 

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদুত গোলাম মসিহ, কনসাল জেনারেল, জেদ্দা এফএম বোরহান উদ্দিন,  কাউন্সেলর (হজ), জেদ্দা মো. মাকসুদুর রহমান প্রতিনিধি দলের সঙ্গে যুক্ত হবেন। 

এবারের হজ চুক্তিতে বাংলাদেশের বর্তমান মুসলিম জনসংখ্যার ভিত্তিতে অতিরিক্ত বিশ হাজার বাংলাদেশি হজযাত্রীর হজের অনুমতি চাওয়া হবে। বাংলাদেশের ৫০ শতাংশ হারে হজযাত্রীর জেদ্দা এবং মদিনায় ফ্লাইট পরিচালনার প্রস্তাব করা এবং সৌদি আরব অংশের বাংলাদেশি ১০০ শতকরা হজযাত্রীর ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন করার প্রস্তাব করা হবে। এছাড়া চুক্তিতে মাশায়েরে মোকাদ্দাসায় সেবার মান উন্নত করার প্রস্তাব করার কথা রয়েছে।

এমএএম/টিএফ

আরও পড়ুন