• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ এপ্রিল, ২০২০, ১৯ চৈত্র ১৪২৬
প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২০, ০৯:১৭ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৯, ২০২০, ১০:১৪ এএম

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত আজ

গাজিপুর সংবাদদাতা
বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত আজ

টঙ্গীর তুরাগতীরে ৫৫তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় ও শেষ পর্বের আখেরি মোনাজাত আজ রোববার (১৯ জানুয়ারি)। এই মোনাজাতের মধ্য দিয়ে ৫৫তম বিশ্ব ইজতেমার সমাপ্তি হতে যাচ্ছে। এতে অংশ নিচ্ছেন কয়েক লাখ মুসল্লি। এ কারণে ভোর থেকেই ইজতেমামুখী মানুষের ঢল নেমেছে। 

ভোর থেকেই বিভিন্ন যানবাহনসহ পায়ে হেঁটে ইজতেমা ময়দানের দিকে ছুটছেন লাখ লাখ মুসল্লি। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দ্বিগুণহারে বাড়ছে মুসল্লিদের ভিড়ও। এছাড়াও মোনাজাতে অংশ নিতে ময়দানের আশপাশের অলিগলি, বাড়ি ও কলকারখানার ছাদ, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কসহ বিভিন্ন সড়ক ও খালি জায়গায় পলিথিন, পত্রিকা, পাটি ও জায়নামাজ বিছিয়ে অবস্থান নিয়েছেন অনেকেই।

একদিন আগে থেকেই আখেরি মোনাজাতে অংশ নিতে টঙ্গীতে মুসল্লিদের ভিড় লক্ষ্য করা গেছে। টঙ্গী টুপি-পাঞ্জাবি পরা মানুষের ঢল নেমেছে। এছাড়া দুই-তিনদিন আগে থেকেই চিল্লাবদ্ধ ৬৪ জেলার কয়েক লাখ মুসল্লি ইজতেমাস্থলের নির্ধারিত খিত্তায় অবস্থান করছেন।

বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতে অংশ নিতে রোববার সকাল থেকে ১৬টি বিশেষ ট্রেন যাতায়াত করছে। সকল ট্রেন টঙ্গী রেল স্টেশনে যাত্রা বিরতি করবে। ইজতেমাস্থল থেকে চৌরাস্তামুখী ৩০টি এবং মহাখালীমুখী ৩০টি বাস চলাচল করবে।

এদিকে, সকাল থেকে হেদায়েতি বয়ান শুরু হয়েছে। হেদায়েতি বয়ান শেষ হলে বেলা ১১টা থেকে সাড়ে ১১টার মধ্যে দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত শুরু হবে বলে জানিয়েছেন বিশ্ব ইজতেমার শীর্ষ মুরব্বি সৈয়দ ওয়াসিফুল ইসলাম। এ পর্বে আখেরি মোনাজাত পরিচালনা করবেন দিল্লির মাওলানা জমশেদ।

আখেরি মোনাজাতকে ঘিরে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর। জেলা ও মহানগর পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, ৫ স্তরে নিরাপত্তার ব্যবস্থার পাশাপাশি অতিরিক্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন রাখা হয়েছে।

এর আগে, বৃহস্পতিবার (৯ জানুয়ারি) বাদ মাগরিব ভারতের মওলানা ইব্রাহিম দেওলার আমবয়ানের মধ্যে দিয়ে এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হয়। এরপর শুক্রবার (১০ জানুয়ারি) বাদ ফজর আমবয়ান করেন পাকিস্তানি মওলানা ওবায়দুল্লাহ খুরশিদ। রোববার (১২ জানুয়ারি) আখেরি মোনাজাতে শেষ হয় ইজতেমার প্রথম পর্ব।

এরপর বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) প্রাক-বয়ানে শুরু হয় ইজতেমার দ্বিতীয় পর্ব। যা রোববার (১৯ জানুয়ারি) আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হবে।

একেএস

আরও পড়ুন