• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬

জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা

মুজিববর্ষ
প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২০, ১২:২৮ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৯, ২০২০, ১২:৩৬ পিএম

দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত

‘আমিন আমিন’ ধ্বনিতে মুখরিত তুরাগ তীর

জাগরণ প্রতিবেদক
‘আমিন আমিন’ ধ্বনিতে মুখরিত তুরাগ তীর
আখেরি মোনাজাতে অংশ নেয়া মুসল্লিরা - ছবি : জাগরণ

টঙ্গীর তুরাগতীরে ৫৫তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় ও শেষ পর্বের আখেরি মোনাজাতে বিশ্বের মুসলিম উম্মাহর শান্তি কামনা করা হয়েছে। আজ রোববার (১৯ জানুয়ারি) এই মোনাজাতের মধ্য দিয়ে সমাপ্তি ঘটলো বিশ্ব মুসলিম উম্মাহর দ্বিতীয় বৃহত্তম এই মিলন মেলার। আখেরি মোনাজাতে অংশ নেন কয়েক লাখ মুসল্লি। আগামীতে যেন সবাই একটি ঐক্যবদ্ধ ইজতেমা দেখতে পারে সেই আশাবাদ ব্যক্ত করা হয়। 

আজ রোববার (১৯ জানুয়ারি) বেলা ১১টা ৪৫ মিনিটে শুরু হয় দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত। বিশেষ এ মোনাজাত পরিচালনা করেন ভারত থেকে আগত মাওলানা জামশেদ। এর আগে এ বছর ইজতেমার প্রথম পর্বে মোনাজাত পরিচালনা করেন বাংলাদেশের মাওলানা জুবায়ের।

বিশেষ এই মোনাজাতে বাংলাদেশসহ সমগ্র বিশ্বমানবতার জন্য হেদায়েত ও মাগফিরাত কামনা করে মহান আল্লাহর দরবারে দু’হাত তুলে ফরিয়াদ জানানো হয়। ফরিয়াদ করা হয় বিগত জীবনের সকল ভুল-ভ্রান্তির জন্য ক্ষমা লাভের প্রত্যাশায়। এসময় অশ্রুসজল চোখে লাখ লাখ মানুষের কণ্ঠে ‘আল্লাহুম্মা আমিন... আল্লাহহুম্মা আমিন’ ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে তুরাগ তীর।

আখেরি মোনাজাতে অংশ নিতে এদিন সকাল থেকেই ঢাকা ও আশপাশের বেশ কয়েকটি এলাকার কয়েক লাখ নারী-পুরুষ ও শিশু তুরাগ তীরস্থ ইজতেমা ময়দান ও সংলগ্ন এলাকায় জড়ো হন। মোনাজাত উপলক্ষে আগত মানুষের ভিড়ে বিভিন্ন সড়কে যানবাহন চলাচল বন্ধ থাকলেও নানা ভোগান্তি সহ্য করেই মহান আল্লাহর দরবারে ফরিয়াদ জানাতে উপস্থিত হন তারা।

এর আগে ইজতেমাস্থলে গিয়ে দেখা যায়, তুরাগ পারে লাখো মুসল্লির জমায়েত। বিশাল ইজতেমা ময়দানজুড়ে টানানো শামিয়ানার নিচে আগত মুসল্লিদের কেউ বয়ান শুনছেন, কেউ তসবিহ জপছেন, কেউবা কোরআন পাঠ ও ধর্মীয় আলোচনায় ব্যস্ত রয়েছেন।

অপরদিকে আখেরি মোনাজাতের অপেক্ষায় ময়দানের চারপাশ ঘিরে অবস্থান নেন নিকটবর্তী এলাকাসমূহ থেকে আগতরা। রাস্তার পাশে, বাড়ির ছাদে এমনকী বিভিন্ন যানবাহানের ভেতরেও দেখা যায় লোকের ভীড়। প্রতি বছর এই বিশেষ উপলক্ষকে কেন্দ্র করে এমনভাবেই তুরাগ পাড়ে লাখো মানুষের ঢল নামে।

শুক্রবার (১৭ জানুয়ারি)  জুমার নামাজের পর আম বয়ানের মধ্যদিয়ে শুরু হয় এবারের ইজতেমার দ্বিতীয় পর্বের মূল কার্যক্রম। যা আজ আখেরি মোনাজাতের মধ্যদিয়ে সম্পন্ন হলো।

শনিবার ফজর নামাজের পর ভারতের মুরব্বি মো. মুরসালিনের আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয় এ পর্বের দ্বিতীয় দিনের কার্যক্রম। বয়ান শেষ হয় সকাল সাড়ে ৮টায়। বয়ান সাময়িকভাবে বিরত রেখে জোহরের নামাজের পর তা পুনরায় শুরু হয়ে প্রাক-ইশা পর্যন্ত চলে।

দ্বিতীয় দিনের মতো রোববার শেষদিনেও ফজরের পর বয়ান শুরু হয় এবং তা মোনাজাতের আগ পর্যন্ত চলমান থাকে। বয়ান শেষে উপস্থিত লাখ লাখ মুসল্লিকে সঙ্গে নিয়ে আখেরি মোনাজাত পরিচালনা করেন মাওলানা জামশেদ।

এসকে/ এফসি