• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২০, ০৩:২৩ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৪, ২০২০, ০৫:৫২ পিএম

এবার হজের সর্বনিম্ন প্যাকেজ ৩ লাখ ১৫ হাজার টাকা

এবার হজের সর্বনিম্ন প্যাকেজ ৩ লাখ ১৫ হাজার টাকা

হজ প্যাকেজ ২০২০ (১৪৪০ হিজরি)-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সরকারি ব্যবস্থাপনায় প্রথম প্যাকজে ৪ লাখ ২৫ হাজার টাকা, দ্বিতীয় প্যাকেজে ৩ লাখ ৬০ হাজার টাকা এবং প্রথমবারের মতো তৃতীয় প্যাকেজে ৩ লাখ ১৫ হাজার টাকা খরচ হবে। এ বছর মোট ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জন হজ করার সুযোগ পাচ্ছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় হজ করবেন ১৭ হাজার ১৯৮ জন। 

সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম    - ছবি : জাগরণ

সোমবার (২৪ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এসব তথ্য জানান। 

এর আগে সকালে রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।

মন্ত্রিপরিষদ সচিব জানান, বাংলাদেশ থেকে এ বছর সরকারি ব্যবস্থাপনায় ১৭ হাজার ১৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাল ২০ হাজার জনসহ সর্বমোট ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জন হজযাত্রী পবিত্র হজ পালনের জন্য সৌদি আরব যাওয়ার সুযোগ পাবেন। হজযাত্রীর বিমান ভাড়া, সৌদি আরবের বাড়ি ভাড়া, সার্ভিস চার্জ, মুয়াল্লিম ফি, জমজমের পানি, খাবার খরচ এবং অন্যান্য ফি হিসাব করে ২০২০ সালের জন্য সরকারি ব্যবস্থাপনার জন্য ৩টি প্যাকেজ এবং বেসরকারি ব্যবস্থাপনার এজেন্সি সমূহের জন্য একটি প্যাকেজের প্রস্তাব করা হয়েছে।

প্রস্তাবিত প্যাকেজ আজ সোমবার (২৪ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে অনুমােদিত হয়েছে। 

অনুমোদিত প্যাকেজের উল্লেখ্যযোগ্য বিষয়সমূহ : 
ক. সরকারি ব্যবস্থাপনার প্যাকেজ-১ এ সর্বমোট ৪,২৫,০০০/- (চার লাখ পঁচিশ হাজার) টাকার প্রস্তাব করা হয়েছে যা গত বছরের তুলনায় ৬,৫০০/- (৬ হাজার ৫শ) টাকা বেশি।

খ. সরকারি ব্যবস্থাপনার প্যাকেজ-২ এ সর্বমোট ৩,৬০,০০০/- (তিন লাখ ষাট হাজার) টাকার প্রস্তাব করা হয়েছে যা গত বছরের তুলনায় ১৬,০০০/- (ষোল হাজার) টাকা বেশি।

গ. সরকারি ব্যবস্থাপনার জন্য ২০২০ সালে প্রথমবারের মতো ৩,১৫,০০০/- (তিন লাখ পনের হাজার) টাকার নতুন প্যাকেজ-৩ এর প্রস্তাব করা হয়েছে।

ঘ. সরকারি ব্যবস্থাপনার প্যাকেজ-১ এর হজযাত্রীগণ পবিত্র মসজিদুল হারাম চত্বরের সীমানা থেকে সর্বোচ্চ ৭০০ মিটারের মধ্যে, প্যাকেজ-২ এর হজযাত্রীগণ সর্বোচ্চ ১৫০০ মিটারের মধ্যে এবং প্যাকেজ-৩ এর হজযাত্রীগণ ১৫০০ মিটার এর অধিক দূরত্বে অবস্থান করবেন।

উ. বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীর জন্য ৩,৫৮,০০০/- (তিন লাখ আটান্ন হাজার) টাকার প্যাকেজ প্রস্তাব করা হয়েছে। বেসরকারি ব্যবস্থাপনার হজ এজেন্সিগণ সরকারি ব্যবস্থাপনার প্যাকেজ-১, প্যাকেজ-২ ও প্যাকেজ-৩ এর সঙ্গে সামঞ্জস্য রেখে একাধিক প্যাকেজ ঘোষণা করতে পারবে।

চ. বিমানের টিকেট বাবদ গৃহীত অর্থ এজেন্সি ব্যাংক থেকে উত্তোলন করতে পারবে না। হজযাত্রীর সংখ্যা অনুযায়ী সরাসরি পে-অর্ডারের মাধ্যমে এয়ারলাইন্সকে পরিশোধ করতে হবে এবং সৌদি আরবের বিভিন্ন সার্ভিস চার্জ ও পরিবহন বাবদ গৃহীত অর্থ আইবিএএন (ইন্টারন্যাশনাল ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার) এর মাধ্যমে সৌদি আরবে প্রেরণ ব্যতীত এজেন্সি উত্তোলন করতে পারবে না।

ছ. এ বছর রুট টু মক্কা ইনিশিয়েটিভ এর অধীন শতভাগ হজযাত্রীর সৌদি আরবের প্রি-এরাইভাল ইমিগ্রেশন, ঢাকায় সম্পন্ন করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

জ. প্রত্যেক হজ এজেন্সি কমপক্ষে ১০০ জন এবং সর্বোচ্চ ৩০০ জন হজযাত্রী প্রেরণ করতে পারবে; হজ এজেন্সি ব্যতীত অন্য কোনো এজেন্সিকে হজযাত্রীর টিকেট বিক্রয়ের জন্য দেয়া যাবে না। কোনো হজ এজেন্সিকে কোনো অবস্থাতেই ৩০০ এর অধিক টিকেট প্রদান করা যাবে না।

ঝ. পবিত্র হজ পালনের জন্য সৌদি আরব গমনের নিমিত্ত হজযাত্রীর পাসপোর্টের মেয়াদ ১ ফেব্রুয়ারি, ২০২১ সাল পর্যন্ত থাকতে হবে।

ঞ. প্রতি ৪৪ জন হজযাত্রীর জন্য একজন করে গাইড নিয়োগ করা হবে।

হজযাত্রীদের কুরবানী বাবদ ব্যয়ের অর্থ ইসলামী ডেভেলপমেন্ট ব্যাংক-এর মাধ্যমে পরিশোধ করার জন্য রাজকীয় সৌদি সরকারের পক্ষ থেকে পরামর্শ প্রদান করা হয়েছে। এই জন্য হজযাত্রীকে প্যাকেজ মূল্যের অতিরিক্ত ৫২৫ সৌদি রিয়ালের এর সমপরিমাণ ১২ হাজার ৭৫ টাকা সঙ্গে নিতে হবে।

এমএএম/ এফসি