• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৯ অক্টোবর, ২০২০, ১৪ কার্তিক ১৪২৭
প্রকাশিত: মে ১৫, ২০২০, ০৯:২১ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৫, ২০২০, ০৯:২১ পিএম

লেখা ও ছবি

করোনার সময়ে বায়তুল মোকাররমে জুমার নামাজ

জাগরণ ডেস্ক
করোনার সময়ে বায়তুল মোকাররমে জুমার নামাজ
জুমা শেষে আল্লাহর দরবারে মুসল্লিদের মোনাজাত ● ইউএনবি

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সাধারণ সময়ে বিশেষ করে জুমার নামাজ আদায়ে মুসল্লিরা প্রচুর ভিড় জমান। তবে করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির প্রভাবে প্রতিদিনের জীবন থেকে শুরু করে মুসল্লিদের নামাজ আদায়- সব কিছু বদলে গেছে।

জুমার নামাজে মুসলমানদের জন্য বিশেষ গুরুত্ব রয়েছে। কিন্তু ১৫ মে (শুক্রবার) অন্যান্য সময়ের তুলনায় জাতীয় মসজিদে মুসল্লিদের ভিড় ছিল কম। শত শত মুসল্লি শারীরিক দূরত্ব বজায় রেখে বায়তুল মোকাররমে নামাজ পড়েন এবং বিশ্বব্যাপী সঙ্কট থেকে মুক্তির জন্য আল্লাহর কাছে প্রার্থনা করেন।

দেশে ৮ মার্চ করোনাভাইরাসে প্রথম আক্রান্ত এবং ১৮ মার্চ প্রথম মৃত্যুর খবর পাওয়া যায়। পরে আক্রান্তের সংখ্যা বাড়ার সাথে সাথে সরকার মসজিদে নামাজ পড়ার ক্ষেত্রে কিছু বিধিনিষেধ আরোপ করে।

প্রায় এক মাস পর সরকার নিষেধাজ্ঞা তুলে নিলেও মসজিদে নামাজ পড়ার সময় নিরাপদ দূরত্ব এবং সঠিক স্বাস্থ্যবিধি বজায় রাখতে কিছু শর্ত আরোপ করেছে। যার অংশ হিসেবে নামাজের আগে মসজিদের ফ্লোর সংক্রমণ শূন্য করা হয় এবং মুসল্লিরা হাত স্যানিটাইজার দিয়ে পরিষ্কার করে মসজিদে প্রবেশ করেন।

মুসল্লিরা মাস্ক পরে তাদের নিজস্ব জায়নামাজে নামাজ আদায় করেন। এবার দেখে নেয়া যাক জুমা নামাজের কিছু চিত্র। ইউএনবি।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে জুমার নামাজ পড়ছেন মুসল্লিরা

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে দূরত্ব বজায় রেখে জুমার নামাজের একটি দৃশ্য

করোনাভাইরাস সংক্রমণ থেকে নিরাপদ থাকার সরকারি নির্দেশনা অনুযায়ী বায়তুল মোকাররম জাতীয় মসজিদে শারীরিক দূরত্ব বজায় রেখে জুমার নামাজে অংশ নেন মুসল্লিরা।

সিজদারত ধর্মপ্রাণ মুসলিমরা

এসএসএম

আরও পড়ুন