• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭
প্রকাশিত: জুন ২০, ২০২০, ০১:১০ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২০, ২০২০, ০১:১০ পিএম

করোনাভাইরাস : হজ্ব বাতিলকারী দেশের সংখ্যা বাড়ছেই

আন্তর্জাতিক ডেস্ক
করোনাভাইরাস : হজ্ব বাতিলকারী দেশের সংখ্যা বাড়ছেই

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপের কারণে চলতি বছর হজ্ব পালিত হবে কিনা তা নিয়ে সৌদি সরকারের সিদ্ধান্তহীনতার মধ্যেই হজ্ব বাতিলকারী দেশের সংখ্যা বাড়ছে। এ পর্যন্ত বিভিন্ন দেশের শতকরা প্রায় ২০ ভাগ হজ্বযাত্রীর পক্ষ থেকে জানানো হয়েছে যে, তারা এ বছর হজ্ব পালন করতে যাবেন না।

এ পর্যন্ত বেশ কয়েকটি মুসলিম ও অমুসলিম দেশ হজ্বে লোক পাঠানো হবে না বলে জানিয়ে দিয়েছে। সিঙ্গাপুর সর্বপ্রথম হজ্ব বাতিলের ঘোষণা দেয়া এবং এরপর ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, ভারত, মালয়েশিয়া, ব্রুনাই ও দক্ষিণ আফ্রিকা এই দলে যোগ দিয়েছে।এই সাত দেশের মধ্যে রয়েছে সর্বোচ্চ মুসলিম জনসংখ্যা অধ্যুষিত ইন্দোনেশিয়া।

হজ্বের আনুষ্ঠানিকতা পালনের জন্য এই সাত দেশের মোট কোটা চার লাখ ২০ হাজার অর্থাৎ মোট হজ্ব পালনকারী মুসলিম নাগরিকদের শতকরা ২০ ভাগ রয়েছেন এই সাত দেশে।

করোনাভাইরাসের প্রকোপের কারণে চলতি বছর হজ্ব পালিত হবে কিনা তা নিয়ে এখনো সৌদি আরব কোনো সিদ্ধান্ত জানায়নি। গত মার্চ মাসে সৌদি আরবে করোনা রোগী শনাক্ত হওয়ার পর ওমরাহ পালন বন্ধ করে দিয়েছিল রিয়াদ। সেইসঙ্গে কাবাশরীফ জিয়ারতও বন্ধ রাখা হয়েছিল; যদিও পরবর্তীতে সামাজিক দূরত্ব বজায় রেখে স্বল্প পরিষদে আল্লাহর ঘর জিয়ারতের অনুমতি দেয়া হয়। সৌদি সূত্র মতে, প্রতি বছর অন্তত ২৫ লাখ মুসলমান হজ্ব পালনের জন্য দেশটি সফরে যান।

এসকে