• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২৭, ২০২০, ১২:০২ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৭, ২০২০, ১২:০২ পিএম

এবার বাংলাসহ ১০ ভাষায় হজের খুতবা

এবার বাংলাসহ ১০ ভাষায় হজের খুতবা
সাম্প্রতিক ছবি

চলতি বছরে হজের খুতবা বাংলাসহ বিশ্বের ১০টি ভাষায় শোনানো হবে বলে জানিয়েছেন মক্কার ও মসজিদ নববীর ইমাম ড. আবদুর রহমান সুদাইস।

ইমাম রহমান সুদাইসের করা এক টুইটের বিরাত দিয়ে অনলাইন আরব নিউজ তাদের প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আরাফাত ময়দান থেকে খুতবা যে ১০ ভাষায় সরাসরি শোনানো হবে- ইংরেজি, মালে, উর্দু, ফার্সি, ফরাসি, চীনা, তুর্কি, রাশিয়ান, হাউসা এবং বাংলা।

করোনার কারণে এবার মাত্র এক হাজার যাত্রীকে হজ করার অনুমতি দিয়েছে সৌদি সরকার। এর মধ্যে বিভিন্ন দেশের নাগরিক আছেন, তবে বেশি সংক্ষ্যক হবে সৌদি আরবের নাগরিক। সৌদি আরবে বসবাসকারী বিদেশি ও নাগরিক আছে তবে এর সংখ্যা কোন দেশের কত তা এখনও প্রকাশ করা হয়নি।

 সৌদি আরবের ইসলামিক বিষয়ক মন্ত্রণালয় দাওয়াহ ও গাইডেন্স বিশ্বের বিভিন্ন দেশ থেকে মন্ত্রী, আলেম, মুফতি, নেতৃবৃন্দ, বিশ্ববিদ্যালয় ও ইসলামী সমাজের প্রধানসহ ১২০০ বিশিষ্ট ব্যক্তি এবারের হজ নিয়ে বার্তা ও বক্তব্য দিয়েছেন। যেখানে ২০২০ সালের হজ সীমিত সংখ্যায় সীমাবদ্ধ করার সৌদি বাদশাহেরপ্রশংসা করেছে।

হিজরি ক্যালেন্ডার অনুযায়ী, প্রতি বছর আরবি জিলহজ মাসের ৯ তারিখ আরাফাত ময়দানে হজের খুতবা অনুষ্ঠিত হয়। এই আরাফাতের ময়দানেই মহানবী হযরত মুহাম্মদ (স.) বিদায় হজের ভাষণ দিয়েছিলেন।

পবিত্র হজ পালন করতে এবার হজযাত্রীদের প্রথম দলটি মক্কায় পৌঁছেছেন। হজ করতে মক্কা পৌঁছেছেন আমিরাতের আবদুল্লাহ আল কাথিরি। তিনি করোনা আক্রান্ত হয়ে সুস্থ হয়েছেন।

মহামারি করোনাভাইরাসের কারণে এবার ‘সীমিত আকারে’ হজ্ব পালনের পরিকল্পনা করেছে সৌদি আরব।

এক ঘোষণায় সৌদি কর্তৃপক্ষ জানায়, দেশটিতে বসবাসকারী বিভিন্ন দেশের নাগরিক এবং স্থানীয়দের সমন্বয়ে এক হাজারের মতো লোক এবারের হজে অংশগ্রহণ করতে পারবেন।

কঠিন নিরাপত্তার চাদরে ঢাকা মক্কায় অনুমতি ছাড়া প্রবেশ করলে ১০ হাজার রিয়াল জরিমানা গুনতে হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

কেএপি

আরও পড়ুন