• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ১১, ২০১৯, ০৯:২৭ পিএম

১২ মে থেকে সব প্রাইভেট চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে

১২ মে থেকে সব প্রাইভেট চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ -ফাইল ছবি

 

আগামী ১২ মে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের এক বছর পূর্তির দিন থেকে দেশের সব প্রাইভেট চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইট ব্যবহার করবে। প্রথম তিন মাস ফ্রি এই স্যাটেলাইট ব্যবহার করার সুযোগ পাবে। এ ছাড়া দেশীয় পণ্যের বিজ্ঞাপন বিদেশি টেলিভিশন প্রচারে কঠোর বিধিনিষেধ আরোপ করা হচ্ছে। 

আজ সোমবার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সরকারের সঙ্গে বেসরকারি টেলিভিশন মালিকদের সংগঠন এ্যাটকো নেতৃবৃন্দের বৈঠকে এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

বৈঠক শেষ বিকালে সচিবালয়ে এসব তথ্য জানান তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এবং এ্যাটকো সহসভাপতি মোজাম্মেল বাবু।

তথ্যমন্ত্রী বলেন, ১২ মে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের এক বছর পূর্তি হবে। ১২ মে নাগাদ বাংলাদেশের সব টেলিভিশন চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে সম্প্রচারের ব্যবস্থা গ্রহণ করা হবে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট কর্তৃপক্ষ টেলিভিশনগুলোকে তিন মাস বিনামূল্যে সেবা দেবে জানিয়ে হাছান মাহমুদ বলেন, ১২ মে নাগাদ বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি সকল টিভির ডাটা অপটিক্যাল ফাইবারের মাধ্যমে গাজীপুরে সজীব ওয়াজেদ ভূ-উপগ্রহ কেন্দ্রে নিয়ে যাবে, সেখান থেকে আপলিঙ্ক এবং ডাউনলিঙ্ক করবে, সেজন্য বঙ্গবন্ধু স্যাটেলাইট কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট কর্তৃপক্ষ সবার সঙ্গে আলোচনা করে টেলিভিশনগুলো কী দরে স্যাটেলাইট ব্যবহার করবে তা নির্ধারণ করবে এবং বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি বিটিভির মাধ্যমে ক্যাবল অপারেটরদের প্রয়োজনীয় সংখ্যক ‘এল এন বি (লো নয়েজ ব্লক)’ যন্ত্র সরবরাহ করবে বলেও জানান তথ্যমন্ত্রী।

একইসঙ্গে তথ্যমন্ত্রী জানান, ‘সরকারের নির্দেশনা অনুযায়ী কেবল অপরেটরদের বাংলাদেশের টেলিভিশন চ্যানেলগুলো ক্রমানুসারে প্রথম দিকে রাখার কথা। আজকেও পুনরায় আলোচনা করে সিদ্ধান্ত নিয়েছি, আমরা সব ক্যাবল অপারেটরদের স্মরণ করিয়ে দেবো যে, বাংলাদেশের টেলিভিশন চ্যানেলগুলোকে তারা প্রথমে রাখবে। প্রথমে সরকারি চ্যানেল, এরপর সম্প্রচারের তারিখ অনুযায়ী বেসরকারি চ্যানেলগুলো থাকবে, পরে বিদেশি চ্যানেলগুলো থাকবে।’

বিদেশি টিভিতে বিজ্ঞাপন প্রচারের বিষয়ে বাংলাদেশের আইন অনুযায়ী বিদেশি চ্যানেলের মাধ্যমে বাংলাদেশে বিজ্ঞাপন প্রদর্শন করা আইনত দণ্ডনীয় অপরাধ উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘আমরা ইতোমধ্যে ক্যাবল অপারেটরদের স্মরণ করিয়েছি। আবার নোটিশ জারি করব। ১ এপ্রিলের পর থেকে কেউ যদি এই আইন ভঙ্গ করে, সরকারের এই নির্দেশনা পালন না করে, তাহলে আমরা আইন অনুযায়ী ব্যবস্থা নেব।

এমএম/ এফসি