• ঢাকা
  • শুক্রবার, ২৩ আগস্ট, ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: জুন ১৪, ২০১৯, ০১:৫৮ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৪, ২০১৯, ০২:০৫ পিএম

২০২০ সালে সূর্যাভিযানে ইসরোর প্রতিনিধিত্ব করবে ‍‍`আদিত্য-১‍‍`!

আন্তর্জাতিক ডেস্ক
২০২০ সালে সূর্যাভিযানে ইসরোর প্রতিনিধিত্ব করবে ‍‍`আদিত্য-১‍‍`!

২০২০ সালে এই প্রথম সূর্যে যান পাঠাবে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)। ইসরো বলছে, আদিত্য এল-১ (Aditya-L1) এর হাত ধরে সূর্যের আরও কাছে পৌঁছে যাবেন ভারতীয় বিজ্ঞানীরা। বৃহস্পতিবার (১৩ জুন) নিজেদের চন্দ্রাভিযানের ঘোষণার প্রেক্ষপটেই এই কথা জানিয়েছেন ইসরোর প্রধান কে. সিভান।

ইসরোর প্রধান বলেন, 'একটানা সূর্যকে পর্যবেক্ষণ করাই হবে এই মিশনের মূল লক্ষ্য। সূর্যের কোরোনা-কে দেখবে আদিত্য এল-১।' বৃহস্পতিবার (১৩জুন) নতুন দিল্লিতে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের সামনে এই কথা জানিয়েছেন তিনি। তিনি আরো বলেন, সূর্য সম্পর্কে এখনও অনেক তথ্য জানা বাকি রয়েছে।

পৃথিবী থেকে ১৫ লক্ষ কিলোমিটার দূরে পৌঁছে সূর্যকে দেখার কাজ করবে আদিত্য এল-১। ইসরোর প্রধান কে সিভান আরও বলেন, ভারত নিজের মহাকাশ স্টেশন তৈরী করবে। গগনযান মিশনের অধীনে এই কাজ করবে (ইসরো)।

আগামীকাল শনিবার (১৫ জুন) শ্রীহরিকোটা থেকে ‘চন্দ্রায়ন -২' উৎক্ষেপণ করবে ইসরো। সংস্থাটির তথ্য মতে, ৬ সেপ্টেম্বর চন্দ্রপৃষ্ঠে স্পর্শ করবে এই নভোযান। 

'চন্দ্রায়ন -২' এর ওজন ৩৮৯০ কিলোগ্রাম। ১৫ জুন রাত ২টা ১৫ মিনিটে শ্রীহরিকোটা থেকে এই যান উৎক্ষেপণ করবে ভারতের মহাকাশ গবেষণা সংস্থাটি।

সূত্র : গ্যাজেট ৩৬০

এমএইচএস/এসকে

Islami Bank