• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুলাই ১৭, ২০১৯, ০৬:২৯ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৭, ২০১৯, ০৬:৪৪ পিএম

নাগরিক পরিচয় শনাক্তকরণ সেবা ‘পরিচয়’ উদ্বোধন

নাগরিক পরিচয় শনাক্তকরণ সেবা ‘পরিচয়’ উদ্বোধন
আগারগাঁও এ তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়- ছবি: জাগরণ

নাগরিকদের পরিচয় শনাক্তকরণের সেবা সার্ভিস ওয়েবসাইট porichoy.gov.bd এর উদ্বোধন করা হয়েছে। ওই সেবার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। বুধবার (১৭ জুলাই) বিকালে আগারগাঁও তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে এই সেবার উদ্বোধন করা হয়। এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন- তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

‘পরিচয়’-এর উদ্বোধনী অনুষ্ঠানে সজীব ওয়াজেদ জয় বলেন, মানুষের জীবনকে সহজ করার জন্য আমাদের টার্গেট প্রায় ৯০ শতাংশ সরকারি সেবা মোবাইলে থাকবে, আঙুলের সঙ্গে থাকবে। সাধারণ নাগরিকদের জীবনের সহযোগিতা করে সময় বাঁচানোর কাজ, এটাই হচ্ছে ডিজিটাল বাংলাদেশের মিশন।এখন সাধারণ নাগরিকদের কোনো সরকারি অফিসে আসতে হবে না। 

জয় বলেন, চমৎকার একটি ন্যশনাল আইডি সিস্টেম হয়েছে। যেখানে বায়োমেট্রিক ইনফরমেশনও আছে নাগরিকদের। পরিচয় গেটওয়ে নিয়ে জয় আরও বলেন, নাগরিকদের আসল পরিচয় জানা, তার এনআইডি সত্য কি না? এটি কি তার আসল নাম? নাগরিক সেবা দেওয়ার সময় এই যাচাই-বাছাই করার প্রয়োজনীয়তা দেখা দেয়। অনেকদিন ধরে চেষ্টা করতে করতে এখন পাবলিক-প্রাইভেট পার্টনারশিপে আজকে আমাদের আইসিটি মিনিস্ট্রি এটা করতে পেরে খুবই আনন্দিত।’

প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, ‘আমরা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের মানুষের কাছে সরকারি সেবাগুলোকে আরও সহজে দ্রুত পৌঁছৈ দেয়ার জন্য কাজ করছি। আজকে থেকে ‘পরিচয় গেটওয়েটি’ সরকারি এবং বেসরকারি সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলো ব্যবহার করবে। যেন দ্রুত সেবাগুলোকে সহজে জনগণের কাছে পৌঁছে দেয়া যায়।

জানা গেছে, ‘পরিচয়’ হচ্ছে একটি গেটওয়ে সার্ভার, যা নির্বাচন কমিশনের জাতীয় ডাটাবেসের সঙ্গে সংযুক্ত। এটি এমন একটি অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং যা সরকারি-বেসরকারি যে কোনো সংস্থার গ্রাহকদের পরিচয়পত্র যাচাই-বাছাই করে সেবা দিতে পারবে। জাতীয় পরিচয়পত্র যাচাই করার জন্য এখন থেকে আর আগের মতো ৩-৫ কার্যদিবস অপেক্ষা করতে হবে না। কারণ বর্তমান প্রক্রিয়ায়, নির্বাচন কমিশনের ওয়েবসাইটে লগ ইন করে অনুমোদিত সংস্থাগুলো জাতীয় পরিচয়পত্রের তথ্য ম্যানুয়ালি যাচাই করে থাকে। আবার অনেক সংস্থা এনআইডি যাচাইকরণও করে না। কারণ নির্বাচন কমিশনের এনআইডি ডাটাবেসের তাদের প্রবেশাধিকার নেই। কিন্তু ‘পরিচয়’ গেটওয়ে ব্যবহার করলে জাতীয় আইডি যাচাই করার জন্য কোনো মানুষের প্রয়োজন নেই। যে কোনো প্রতিষ্ঠান সফটওয়ারের মাধ্যমে ‘পরিচয় গেটওয়ে’ সার্ভারের সঙ্গে সংযোগ স্থাপন করলে ন্যাশনাল আইডি শনাক্তের ফলাফল সঙ্গে সঙ্গে সয়ংক্রিয়ভাবে পেয়ে যাবে।

এএইচএস/টিএফ