• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০১৯, ২ কার্তিক ১৪২৬
প্রকাশিত: জুলাই ২২, ২০১৯, ১২:১৯ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২২, ২০১৯, ১২:২৪ পিএম

হোঁচট সামলে আজই চাঁদের দেশে পাড়ি দেবে চন্দ্রযান-২

নিউজ ডেস্ক 
হোঁচট সামলে আজই চাঁদের দেশে পাড়ি দেবে চন্দ্রযান-২

হোঁচট সামলে আজই (২২ জুলাই) চাঁদের দেশে পাড়ি দেবে ভারতের দ্বিতীয় উচ্চশক্তি সম্পন্ন চন্দ্রযান-২। দুপুর  ২টা ৪৩ মিনিটে অন্ধপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে উৎক্ষেপণ হয়ে চাঁদের অদেখা অংশের উদ্দেশে পাড়ি দেবে। 

৬৪০ টন ওজনের রকেটটির আনুষ্ঠানিক নাম জিওসিনক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেইকেল মার্ক থ্রি (জিএসএলভি এমকে থ্রি), যা মূলত ‘বাহুবলী’ নামেই পরিচিত। এই রকেটটি ৪৪ মিটার দীর্ঘ। লিফট অফে, জিএসএলভি রকেটটিই একটি অরবিটার হিসাবে মহাকাশে উৎক্ষেপণ করা হবে, যার মাধ্যমে ল্যান্ডার ‘বিক্রম’ (ইএসআরও প্রতিষ্ঠাতা এবং বিশিষ্ট ভারতীয় বিজ্ঞানী বিক্রম সারাভাই নামে নামকরণ) এবং মুন রোভারের ‘প্রজ্ঞান’-কে পাঠানো হবে।

বিজ্ঞানীরা যেটিকে 'বাহুবলী' বলে জানেন, তারই সাহায্যে চাঁদের দেশে পাঠানো হবে এই চন্দ্রযানকে।  চেন্নাই থেকে প্রায় ১০০ কি.মি. দূরে অবস্থিত সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র। এই মিশনের জন্য প্রায় ১০০০ কোটি টাকা খরচ হয়েছে।

গত সোমবার (১৫ জুলাই) ভারতের স্থানীয় সময়  রাত ২টা ৫১ মিনিটে চাঁদের অদেখা অংশের উদ্দেশে যাত্রা শুরুর কথা ছিল ভারতের চন্দ্রযান-২ এর। কিন্তু প্রযুক্তি ত্রুটির কারণে স্থগিত রাখা হয় এই অভিযান। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর তরফ থেকে টুইট বার্তায় জানানো হয়, মাত্র ৫৬ মিনিট আগে চোখে পড়ে ‘চন্দ্রযান ২’-এ কিছু যান্ত্রিক সমস্যা। সে কারণেই চন্দ্রযান-২ আজ পাড়ি দিতে যাচ্ছে মহাকাশের দিকে। ইসরোর এই পদক্ষেপের জন্য বৈজ্ঞানিক মহল যথেষ্ট প্রশংসা করেছে। তাদের মতে কোনো রকম হঠকারিতা করা হলে অনেক বড় দুর্ঘটনা ঘটতে পারত। 
 

চন্দ্রযান-২

মাত্র তিন দিন আগে, এই নতুন তারিখের ঘোষণা করা হয়। ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছিল, রোববার সন্ধ্যা ৬ টা ৪৩ মিনিট থেকেই কুড়ি ঘণ্টার কাউন্টডাউন শুরু করা হয়েছে। ইসরোর মতে চন্দ্রযান-২ চাঁদের দক্ষিণ দিকে পদার্পণ করবে, সেখানে গিয়ে চাঁদের অজনা তথ্যগুলি সর্ব সম্মখে নিয়ে আসাই হবে এর মূল উদ্দেশ্য। আজ থেকে ১১ বছর আগে, ইসরোর প্রথম সফল প্রয়াস ছিল চন্দ্রযান-১। এই যানটি চন্দ্রমার চারপাশে ৩৪০০-র বেশি চক্কর দিতে সক্ষম হয়েছিল এবং ২০০৯-এর ২৯ আগস্ট পর্যন্ত ৩১২ দিন ধরে কাজ করে যায়। 

নতুন তারিখ ঘোষণার সময় টুইটারে ইসরোর পক্ষ থেকে জানানো হয়, ''বাহুবলী' নাম পরিচিত জীএসএলভি মার্ক থ্রি রকেট এখন শতাধিক কোটি ভারতীয়র স্বপ্ন সফল করতে প্রস্তুত, তা 'চন্দ্রযান-২' কে চাঁদে নিয়ে যেতে সক্ষম। সেই সাথে আরও জানিয়ে দেয়, ৩৮৫০ কিলো ওজন সম্পন্ন, 'চন্দ্রযান-২' ২০১৯ -এর ২২ জুলাই দুপুর ২:৪৩ মিনিটে চন্দ্রমার উদ্দেশ্যে রওনা দেবে। এটা নিজের সাথে একটি অরবিটর, একটা ল্যান্ডর এবং একটা রোভর নিয়ে যাবে এবং চাঁদের দক্ষিণ দিকে পদার্পণ করবে।  

এনডিটিভি-র এক অনলাইন প্রতিবেদনে বলা হয়, গতকাল সন্ধ্যায় ইসরোর সভাপতি কে. সিভান চেন্নইয়ের বিমানবন্দরে সাংবাদিকদের জানান, সমস্ত প্রস্তুতি শেষ। প্রযুক্তিগত ত্রুটি ঠিক করা সম্ভব হয়েছে '১৫  জুলাই।  সব রকম মহড়া সফলতার সাথে শেষ হয়েছে। এখন পর্যন্ত চাঁদের দক্ষিণে কোনো দেশই পৌঁছাতে সক্ষম হয়নি, এই 'চন্দ্রযান-২'- প্রথম চাঁদের দক্ষিণে পা রাখবে।

সূত্র : আনন্দবাজার, এনডিটিভি।  

Islami Bank