• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০১৯, ১০:১৭ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৬, ২০১৯, ১০:২২ এএম

‘ত্রিপুরার মানুষ মুক্তিযুদ্ধকালে মনের দুয়ার খুলে দিয়েছিল’

‘ত্রিপুরার মানুষ মুক্তিযুদ্ধকালে মনের দুয়ার খুলে দিয়েছিল’
প্রথম বাংলাদেশ চলচ্চিত্র উৎসব, আগরতলার উদ্বোধনী অনুষ্ঠানে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, মুক্তিযুদ্ধের সময় ত্রিপুরার মানুষ শুধু রাজ্য নয়, বাংলাদেশিদের জন্য খুলে দিয়েছিল তাদের মনের দুয়ার। সে সময় ত্রিপুরার লোকসংখ্যা ছিল ১৫ লাখ। সেখানে বাংলাদেশি শরণার্থীর সংখ্যাও ছিল ১৫ লাখ। বাংলাদেশ তাই সমগ্র ভারতের সঙ্গে ত্রিপুরার অবদানের কথাও চিরদিন স্মরণ করবে।

রোববার (১৫ সেপ্টেম্বর) রাতে ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলায় রবীন্দ্র শতবার্ষিকী মিলনায়তনে আয়োজিত ‘প্রথম বাংলাদেশ চলচ্চিত্র উৎসব, আগরতলা’র উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশের তথ্য মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ সহকারী হাইকমিশন, আগরতলা এ চলচ্চিত্র উৎসবের আয়োজন করে। 

এ সময় তথ্যমন্ত্রী বলেন, ভারতের সহযোগিতা ছাড়া এত দ্রুত মুক্তিযুদ্ধে জয়লাভ করা বাংলাদেশের পক্ষে সম্ভব ছিল না।

ড. হাছান মাহমুদ বলেন, রাজনৈতিক সীমানায় বিভক্ত হলেও বাংলাদেশ ও ভারতের জাতীয় সংগীতের রচয়িতা এক, একই জলবায়ুতে একই নদীর অববাহিকায় দু’দেশের মানুষের জন্ম ও বেড়ে ওঠা। দু’দেশের মানুষের বন্ধুত্বও তাই সীমানা ছাড়িয়ে।

আগরতলায় বাংলাদেশের সহকারী হাইকমিশনার কীরিটি চাকমার সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন -ত্রিপুরা রাজ্যের কৃষি, পর্যটন ও পরিবহন মন্ত্রী প্রণজিত সিংহ রায়, বাংলাদেশ চলচ্চিত্র  উন্নয়ন করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক আবদুল করিম, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অবদানের জন্য স্বীকৃতিপ্রাপ্ত জ্যেষ্ঠ সাংবাদিকদের মধ্যে স্বপন ভট্টাচার্য।

অনুষ্ঠানে ত্রিপুরার কৃষি, পর্যটন ও পরিবহন মন্ত্রী প্রণজিত সিংহ রায় বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দু’দেশের সম্পর্ককে আরও বন্ধুত্বপূর্ণ করে তুলতে সংস্কৃতি, পরিবহন, বাণিজ্যসহ সবখাতে যে আন্তরিকতার দৃষ্টি দিয়েছেন, আমাদের সকলের দায়িত্ব সে উদ্যোগগুলোকে ত্বরান্বিত করা।

এই উৎসবে মুক্তিযুদ্ধ ও সমকালীন জীবনভিত্তিক ২০টি চলচ্চিত্র ৩ দিন ব্যাপী প্রদর্শিত হচ্ছে। চলচ্চিত্রগুলোর মধ্যে আমাদের বঙ্গবন্ধু, স্বাধীনতা কী করে আমাদের হল, বিশ্ব আঙিনায় অমর একুশ, জাগে প্রাণ পতাকায়, জাতীয় সঙ্গীতে, পুত্র, খাঁচা, ভুবন মাঝি, গেরিলা উল্লেখযোগ্য।

অনুষ্ঠানে তথ্যমন্ত্রী ত্রিপুরার মন্ত্রীকে নৌকা স্মারক ও বাংলাদেশের মুক্তিযুদ্ধসহ বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য ১৩জন ভারতীয় নাগরিককে সম্মাননা স্মারক তুলে দেন। 

চলচ্চিত্র প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইসতাক হোসেন, চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, উপহাইকমিশনের প্রথম সচিব-প্রেস মো. মোফাখখারুল ইকবাল, চিত্রতারকা রোকেয়া প্রাচী, চঞ্চল চৌধুরী, সাইমন, অপর্ণা ঘোষ, চলচ্চিত্র উৎসব আয়োজন সহযোগী প্রতিষ্ঠান অনার্য করপোরেশনের নির্বাহী পরিচালক সফিক রহমান, উপদেষ্টা সুনীত কুমার পালৌধি প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 

এমএএম/একেএস

আরও পড়ুন