• ঢাকা
  • শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬
প্রকাশিত: নভেম্বর ৫, ২০১৯, ১১:৫২ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৫, ২০১৯, ১১:৫২ এএম

মাইক্রোসফটে সপ্তাহে ৩ দিন ছুটি, উৎপাদন বেড়েছে ৪০ শতাংশ

আন্তর্জাতিক ডেস্ক 
মাইক্রোসফটে সপ্তাহে ৩ দিন ছুটি, উৎপাদন বেড়েছে ৪০ শতাংশ

কর্মীদের কাছ থেকে ভালো কাজ বের করে আনতে নতুন উদ্যোগ নিয়েছে মাইক্রোসফট জাপান। সম্প্রতি সপ্তাহে তিনদিন ছুটি চালু করেছিল তারা। আর ফলও মিলেছে হাতেনাতেই। প্রতিষ্ঠানের খরচ তো কমেছেই, সঙ্গে উৎপাদন বেড়ে গেছে প্রায় ৪০ শতাংশ।  

তবে, এ কর্মসূচি বেশিদিন স্থায়ী ছিল না। মাত্র এক মাসের জন্য পরীক্ষামূলকভাবে চালু হয়েছিল ‘ওয়ার্ক-লাইফ চয়েস চ্যালেঞ্জ সামার-২০১৯’।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, জাপানে এমনিতেই শনি ও রোববার সাপ্তাহিক ছুটি। গত আগস্টে মাইক্রোসফট জাপান নতুন কর্মসংস্কার প্রকল্পের অংশ হিসেবে তার ২৩শ’ কর্মীকে শুক্রবারও ছুটি ঘোষণা করে। 

এর ফলাফল নিয়ে শুরুতে কিছুটা শঙ্কা ছিল। কিন্তু, বাস্তবে দেখা যায় অভূতপূর্ব সাফল্য। ওই মাসে প্রতিষ্ঠানের উৎপাদনশীলতা বেড়ে যায় ৩৯ দশমিক ৯ শতাংশ। ওই সময় কর্মীদের অতিরিক্ত ছুটি নেওয়ার হার কমেছে ২৫ দশমিক ৪ শতাংশ। বিদ্যুৎ সাশ্রয় হয়েছে ২৩ দশমিক ১ শতাংশ, ফলে ব্যয়ও কমে গেছে প্রতিষ্ঠানের।
 
তবে, সময় কমে যাওয়ায় কর্মপরিকল্পনায় কিছুটা পরিবর্তন আনতে হয়েছিল তাদের। অনেক মিটিং বাতিল অথবা সংক্ষিপ্ত করা হয়। মুখোমুখির বদলে কিছু মিটিং অনলাইনে সারা হয়।

মাস শেষে জানা যায়, প্রতিষ্ঠানের ৯২ দশমিক ১ শতাংশ কর্মীই তিনদিন ছুটির বিষয়টি পছন্দ করেছে। এবারের সাফল্যের কারণে মাইক্রোসফট জাপান সামনের বছরও এই কর্মসূচি পালনের পরিকল্পনা করছে।

বিএস