• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২০, ০১:০৪ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৪, ২০২০, ০১:৫৪ পিএম

করোনভাইরাস : বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০২০ বাতিল  

করোনভাইরাস : বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০২০ বাতিল  
বার্সেলোনায় স্মার্টফোনের সর্ববৃহৎ আয়োজন মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০২০ বাতিল করা হয়েছে । ফটো : নাইন টু ফাইভ গুগল

বিশ্বব্যাপী করোনভাইরাস আতঙ্কের জেরে স্পেনের বার্সেলোনায় স্মার্টফোনের সর্ববৃহৎ আয়োজন মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০২০ বাতিল করা হয়েছে বলে আয়োজকরা নিশ্চিত করেছেন। জিএসএম অ্যাসোসিয়েশন জানিয়েছে, বার্সেলোনায় পরিকল্পনা অনুযায়ী বিশ্বের বৃহত্তম মোবাইল সম্মেলনটি এগিয়ে নিয়ে যাওয়া অসম্ভব হয়ে পড়েছিল।

বিটি, ফেসবুক, এলজি, নোকিয়া, সনি এবং ভোডাফোন করোনভাইরাসের আশঙ্কার কথা উল্লেখ করে মোবাইল সম্মেলন থেকে বেরিয়ে আসার কথা জানিয়ে দেয়। আয়োজনটি না হওয়ার সম্ভাবনা আরও তীব্রতর হয়, যখন এই সপ্তাহের শুরুতে অ্যামাজন, সনি, এলজি ইলেক্ট্রনিক্স, এরিকসন, চিপমেকারস ইন্টেল এবং এনভিডিয়া সম্মেলনে অংশ না নেয়ার ঘোষণা দেয়।

সাধারণত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস অনুষ্ঠানে ১০ লাখেরও বেশি লোক অংশ নেয়, যাদের মধ্যে প্রায় ৬ হাজার চীন থেকে ভ্রমণ করে। হাজার হাজার সংস্থাগুলো তাদের সর্বশেষ উদ্ভাবনগুলো শেখানে প্রদর্শন করে স্থানীয় অর্থনীতিতে একটি বিশাল সমৃদ্ধশালী ভূমিকা রাখে।

ডয়চে টেলিকম বলেছিল, এত বড় আন্তর্জাতিক অতিথিদের নিয়ে তার কর্মীদের একটি বিশাল সমাবেশে প্রেরণ করা দায়িত্বজ্ঞানহীন হবে। এক বিবৃতিতে জিএসএমএর প্রধান নির্বাহী জন হফম্যান বলেন, বার্সেলোনা এবং আয়োজক দেশে নিরাপদ ও স্বাস্থ্যকর পরিবেশের কারণে জিএসএমএ মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০২০ বাতিল করেছে। করোনাভাইরাস প্রাদুর্ভাব, ভ্রমণ উদ্বেগ এবং অন্যান্য পরিস্থিতিতে বিশ্বব্যাপী উদ্বেগের মাঝে এই অনুষ্ঠান আয়োজন অসম্ভব করে দিয়েছে।

সিসিএস অভ্যন্তরীণ পরামর্শদাতার শিল্প বিশ্লেষক বেন উড বলেছেন, আয়োজন এগিয়ে নিয়ে যেতে না পারাটা বড় এক হতাশার কারণ। 

প্রযুক্তি নিউজ সাইট ওয়াল্ডের একটি প্রতিবেদনে সুপারিশ করেছে, জিএসএমএ স্প্যানিশ কর্তৃপক্ষকে স্বাস্থ্য বিষয়ক জরুরি ঘোষণা করার জন্য অনুরোধ করা যাচ্ছে; যাতে এই আয়োজনটি বাতিল হয়।

এমতাবস্থায় গত ১২ই ফেব্রুয়ারি জিএসএমএ হোস্ট সিটি পার্টিগুলো সম্মতিক্রমে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ইভেন্টটি ২০২১ সালের ২২-২৫ ফেব্রুয়ারি বার্সেলোনায় আয়োজনের ঘোষণা দেন।

আরআইএস 
 

আরও পড়ুন